ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি, অন্য নদীর পানিও বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি, অন্য নদীর পানিও বাড়ছে

ঢাকা: উজানে বৃষ্টিপাত বাড়ায় তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি ওঠে গেছে। বাড়ছে অন্যান্য নদ-নদীর পানিও।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনার পানির সমতল স্থিতিশীল আছে, যা বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা একই সময় পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া মনু ও খোয়াই ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। একই সময়ে তিস্তা নদীর পানির সমতল ডালিয়া পয়েন্টে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

বাংলাদেশ ও ভারত আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী- আগামী রোববার নাগাদ তিস্তার উজানের অংশে (সিকিম, গ্যাংটক) মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ফলে এ সময়ে তিস্তা, ধরলা ও দুধকুমার নদের অববাহিকায় পানির সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে মঙ্গলবার সকাল পর্যন্ত পানির সমতল বেড়েছে ৬০টিতে এবং কমেছে ৪১টিতে। অপরিবর্তিত আছে আটটি পয়েন্টের পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।