ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যাত্রী সংকটে ঢাকা-বরিশাল নৌরুটে বন্ধ গ্রিন লাইন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
যাত্রী সংকটে ঢাকা-বরিশাল নৌরুটে  বন্ধ গ্রিন লাইন

বরিশাল: যাত্রী সংকটের কারণে বন্ধ হয়ে গেল ঢাকা-বরিশাল রুটের জনপ্রিয় নৌ দিবা সার্ভিস এমভি গ্রিন লাইন-৩। বেশ কয়েকটি সংকটের শঙ্কায় এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন গ্রিন লাইন পরিবহন ও ওয়াটার ওয়েজের জিএম মো. আব্দুস ছাত্তার।  

তিনি জানান, মূলত ঈদের পরে ঢাকা কিংবা বরিশাল কোন প্রান্ত থেকেই পর্যাপ্ত যাত্রী হচ্ছিলো না। গত কয়েকদিন ধরে ঢাকা থেকে ১০০ যাত্রীও হচ্ছিলো না, আর বরিশাল থেকে দেড়শত এর মতো যাত্রী হচ্ছিলো। কিন্তু আমাদের সকল খরচ মেটাতে হলেও আপ-ডাউন মিলিয়ে অর্থাৎ ঢাকা থেকে বরিশাল আবার বরিশাল থেকে ঢাকা রাউন্ড ট্রিপে ৫ শত যাত্রী প্রয়োজন। কিন্তু পদ্মা সেতু চালু হওয়ার পরে তা হচ্ছে না। আর গেলো ঈদের পরে এ রুটে যাত্রী একেবারে কমে গেছে।  

তিনি বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পরে বর্তমানে বরিশাল-ঢাকা রুটে গ্রিন লাইনের বাসসহ সড়কপথে যাত্রীদের চাপ বেড়েছে। আর সড়ক পথে তিন থেকে সাড়ে তিন ঘণ্টায় যাতায়াত করতে পেরে কেউ আর এখন বেশি সময় খরচ করতে চাচ্ছেন না। তবে অনেকেই প্রস্তাব দিয়েছিলেন ভাড়া কমাতে। যদিও ক্যাটামেরান সার্ভিস পরিচালনায় ট্রিপ প্রতি খরচ বেশি। এছাড়া আমরা পর্যালোচনা করে দেখেছি ভাড়া কমালেও এ মুহূর্তে যাত্রী তেমন বাড়বে না। এদিকে বিশ্বব্যাপী ডিজেলের দাম বেড়েছে। ফলে ট্রিপ খরচ তোলা নিয়েই শঙ্কা রয়েছে। ভাড়া কমিয়ে ক্যাটামেরান সার্ভিস দেওয়া এ মুহূর্তে সম্ভব নয়। তাই আপাতত ক্যাটাম্যারান সার্ভিস অব্যাহত রাখা অসম্ভব।

তবে ভবিষ্যতে ঢাকা-হিজলা-বরিশাল রুটে আবারও সার্ভিস দেওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, কবে নাগাদ সার্ভিসটি আবার চালু হবে তা জানাতে পারছি না।  

ডিসেম্বরের মধ্যে আমাদের আরও তিনটি নতুন ক্যাটারম্যান সার্ভিসে যুক্ত হচ্ছে। তাই রুটটি তখন চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।  

এছাড়া আমাদের গ্রিন লাইন-৩ নামক ক্যাটামেরান জাহাজটির পাখাসহ কিছু অংশে মেরামতের প্রয়োজন রয়েছে। এজন্য জাহাজটিকে জন্য ড্রাই ডকে তোলা হবে। সেগুলো মেরামতে ৩ সপ্তাহের মতো সময় লাগবে। মেরামত শেষে ভাড়া কমিয়ে চালু করা নিয়ে চিন্তাভাবনা হতে পারে। কারণ ক্যাটামেরান ছাড়া দিবা সার্ভিসে লঞ্চ দিয়ে এ রুটে যাত্রী পাওয়া সম্ভব নয়।  

অপরদিকে ঢাকা-কালিগঞ্জ-ইলিশা রুটে গ্রিন লাইন-২ নামক ক্যাটামেরান জাহাজটি নিয়মিত চলাচল করবে বলে জানান এই কর্মকর্তা।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর ক্যাটামেরান সার্ভিসের দুটি ওয়াটারওয়েজ জাহাজ নিয়ে ঢাকা-হিজলা-বরিশাল রুটে দিবা সার্ভিস শুরু করে গ্রিন লাইন পরিবহন। সার্ভিসটি চালুর পর তুমুল জনপ্রিয়তা পায়। তবে পদ্মা সেতু উদ্বোধনের একমাসের মধ্যে আনুষ্ঠানিকভাবে সার্ভিস বন্ধের ঘোষণা দিল গ্রিন লাইন কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।