ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

নওগাঁয় বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
নওগাঁয় বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

নওগাঁ: বৃষ্টি শূন্যতা প্রবল খরায় পরিণত হয়েছে উওরের জেলা নওগাঁ। পর্যাপ্ত পানির অভাবে  বর্ষাকালীন ফসলসহ আমন ধান রোপণ করতে পারছেন না কৃষকরা।

এরই মধ্যে বৃষ্টির জন্য নফল নামাজও আদায় করেছে নওগাঁবাসী। কিন্তু এবার বৃষ্টির জন্য ধুমধাম করে ব্যাঙের বিয়ে দিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা।

শুক্রবার (২২ জুলাই) রাতে আত্মীয়-স্বজন দাওয়াত দিয়ে ধুমধাম করে বিয়ে দেওয়া হয়েছে ব্যাঙের। সনাতন ধর্মাবলম্বী মানুষের বিশ্বাস ব্যাঙের সঙ্গে ব্যাঙের বিয়ে দিলেই কেটে যাবে। আর সেই ভাবনা থেকেই জেলার নিয়ামতপুর উপজেলার জয়পুর গ্রামে বিয়ে দেওয়া হয় দুই ব্যাঙের।

আয়োজকরা বাংলানিউজকে জানান, আষাঢ় মাস শেষ হতে চলল কিন্তু আমন ধান চাষ করার মতো পর্যাপ্ত পানি জমিতে নেই। প্রচুর খরার কারণে কৃত্রিমভাবে জমিতে পানি দিয়ে চাষ করা সম্ভব হচ্ছে না। এ কারণে যাতে বৃষ্টি আসে, সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।

পুরুষ ব্যাঙের মা প্রতিমা রাণী বাংলানিউজকে জানান, অনেক বছর ধরে এই প্রথা চালু আসে। অনাবৃষ্টি হলেই এই গ্রামের সবাই মিলে ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়। এর ফলে অনেক সময় বৃষ্টিও হয়েছে। তাই মানুষের কাছে এক প্রকার বিশ্বাস হয়ে গেছে, ব্যাঙের বিয়ে দিলেই বৃষ্টি হবে। সেই আশাতেই ব্যাঙের বিয়ে দিয়ে ভগবানের কাছে বৃষ্টি প্রার্থনা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।