ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

অপরিকল্পিত বাঁধ-সেতু-রাস্তার কারণেই সিলেটে বন্যা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
অপরিকল্পিত বাঁধ-সেতু-রাস্তার কারণেই সিলেটে বন্যা  ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: অপরিকল্পিত বাঁধ-সেতু-রাস্তা নির্মাণের কারণেই সিলেটে বন্যা হয়েছে বলে মন্তব্য করেছেন সিলেটের জনপ্রতিনিধি ও বন্যা মোকাবিলায় কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা।  

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় কালের কন্ঠের কনফারেন্সে রুমে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কর্মসূচি, ব্র্যাক ও কালের কণ্ঠের যৌথ আয়োজনে ‘উত্তর-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যা শিক্ষনীয়, করণীয় ও পুনর্বাসন’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া বলেন, অপরিকল্পিত বাঁধ নির্মাণ, ব্রিজ-কালভার্ট নির্মাণ, ড্রেনেজ ব্যবস্থা না করে যেন পানিপ্রবাহ যেন ভালোভাবে হয় সেদিকে নজর দিয়ে পরিকল্পনা করতে হবে।  

পৌরসভাতে ড্রেনেজ ব্যবস্থা অপরিকল্পিত হওয়ায় পানি সরবরাহ সঠিকভাবে হয়নি বলে মন্তব্য করেন  এ জনপ্রতিনিধি।  

তিনি বলেন, যারা সহায় সম্বলহীন তাদের যারা জীবনের সম্পদ নষ্ট হয়ে গেছে। তারা কীভাবে এই অবস্থা থেকে উত্তরণ হবে সেটা দেখতে হবে।

একাত্তর টেলিভিশনের সাংবাদিক নাজনীন মুন্নি বলেন, বাঁধ দিয়ে সম্ভব না পাহাড়ি ঢল থেকে আসা বন্যা নিয়ন্ত্রণ। নদী পলি জমে ভরাট হয়ে গেছে, শেষ কবে ড্রেজিং হয়েছে কেউ জানে না।  

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য মাজেদা আক্তার বলেন, বন্যা পরবর্তীতে সবচেয়ে বড় সমস্যা রাস্তাঘাট একেবারে নষ্ট হয়ে গেছে।  

আলোচকদের সঙ্গে একমত পোষণ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম এমপি।

ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম বলেন, নদীকে ডিস্টার্ব করা যাবে না। তাহলে বিরুপ পরিস্থিতিতে পড়তে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি বের হয়ে যেতে রাস্তা কাটতে বলেছেন। এই রাস্তা  আমাদের আবার করতে হবে। এই যে অপচয়, যদি ৫০ বছরের দীর্ঘ পরিকল্পনা করা হয় তাহলে পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হবে।

কথাসাহিত্যিক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পরিচালক ইমদাদুল হক মিলনের সভাপতিত্বে এ সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডা. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রওশন আরা বেগম ও ব্র্যাকের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এনবি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।