ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

লোডশেডিংয়ের ‘আওতামুক্ত’ বরিশাল, ৮টার পর দোকান বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
লোডশেডিংয়ের ‘আওতামুক্ত’ বরিশাল, ৮টার পর দোকান বন্ধ

বরিশাল: পিরোজপুর জেলা ব্যতিত বরিশাল বিভাগে এলাকাভিত্তিক লোডশেডিং আপাতত হচ্ছে না বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। তবে সরকারি নির্দেশ মেনে রাত ৮টার পর দোকান ও শপিংমল বন্ধ রাখা হচ্ছে।

 

আপাতত লোডশেডিংয়ের ঘটনা ঘটছে না নিশ্চিত করে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকোর) জানিয়েছে, প্রথমে একঘণ্টা, প্রয়োজনে দুই ঘণ্টা করে লোডশেডিং হবে।  

এদিকে পল্লী বিদ্যুতের আওতায়ও সবকিছু আগের মতো থাকার কথা জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের এই অংশের কর্মকর্তারা। বরং যেটুকু লোডশেডিং ও লো-ভোল্টেজের সমস্যা রয়েছে তাও আর থাকবে না বলে আশাবাদী তারা।

বরিশাল ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমি‌টেড-১ এর
তত্ত্বাবধায়ক প্রকৌশলী এটিএম তরিকুল ইসলাম বলেন, বরিশালে লোডশেডিংয়ের ঘোষণা এখনও আমরা পাইনি। বিভাগে বললে শুধু পিরোজপুর জেলা লোডশেডিং হচ্ছে। তবে প্রথম পর্যায়ে এক ঘণ্টা করে হবে, আর প্রয়োজন হলে দুইঘণ্টা হতেও পারে।

বরিশালের বাকি জেলাগুলোতে না হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, বরিশালে যে জেনারেশনটা রয়েছে, সম্পূর্ণভাবে ঢাকার দিকে নিতে পারছে না। এটা একটি অন্যতম কারণ। ঘাটতি বলতে, আমাদের জেনারেশন কয়লা ও গ্যাস বেইজ হওয়ায় এর ওপর এখনও প্রভাব পরেনি সেভাবে। এজন্য এখানে পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে। আর এখান থেকে বিদ্যুৎ ঢাকায় নেওয়ার কার্যক্রম চালু হলে তখনকার বিষয়টি আলাদা
হতে পারে।

তিনি বলেন, লোডশেডিং করার জন্য আমাদের কাছ থেকে তালিকা নেওয়া হয়নি। তাছাড়া এ বিষয়ে এখন পর্যন্ত আমরা কিছুই অবগত নই। বরিশাল লোড‌শে‌ডিংয়ের আওতামুক্ত থাকবে।

তিনি আরও বলেন, সরবরাহ ও বিতরনসহ বিভিন্ন কারণে বরিশালে বরাবরই লোডশেডিং কম হয়ে থাকে। আশা করছি এবারও তাই হবে। বরিশালে চার‌টি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র রয়েছে। তাই লোডশেডিং হবার সম্ভাবনা নেই।

বরিশাল ২৩০ কেভি গ্রীড উপকেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তারা জানান, ভোলার ২২৫ মেগাওয়াট গ্যাসটারবাইন পাওয়ার প্লান্ট, ব‌রিশাল নগরের রুপাতলী ২৭০ মেগাওয়াট গ্যাসটারবাইন পাওয়ার প্লান্ট, এগ্রিকো ও নগরের সামিট বরিশাল পাওয়ার লিমিটেড থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। প্রতিদিন গড়ে প্রায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যাচ্ছে। বরিশালের রুপাতলী গ্যাস টারবাইন পাওয়ার প্লান্ট থেকে ২৭০ মেগাওয়াট, ভোলা গ্যাসটারবাইন থে‌কে ২২৫, এগ্রিকো থেকে ৯৫ ও সামিট থেকে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। যে অঞ্চলে
বিদ্যুৎ উৎপাদন হয় সেই অঞ্চলের চাহিদা পূরণ করার পর অন্যত্র সরবরাহের নিয়ম। সে অনুযায়ী বরিশালে লোডশেডিংয়ের সম্ভাবনা কম। বরিশালে বর্তমানে বিদ্যুৎ চাহিদা ২০০ মেগাওয়াটের কম। এই চাহিদার পুরোটাই আমরা পাচ্ছি। তাই সারাদেশে লোডশেডিং হলেও বরিশালে লোডশেডিংয়ের কোনো সম্ভাবনা দেখছেন না।

পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার মৃদুল কান্তি চাকমা জানান, উত্তর জোনে বিদ্যুৎ সরবরাহে তেমন কোনো চাপ নেই। ভোলা থেকে পর্যাপ্ত সরবরাহ রয়েছে। বরিশালে লোডশেডিংয়ের আপাতত কোনো সম্ভাবনা নেই।

বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার প্রকৌশলী হুমায়ুন কবীর বলেন, গুণগত, মানসম্পন্ন এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে পল্লী বিদ্যুৎ সমিতি কাজ করছে। আমাদের চাহিদার পুরোটাই সরবরাহ হ‌চ্ছে। শুধু জেলা নয়, বিভাগের কোথাও সেই অর্থে লোডশেডিং সম্ভাবনা নেই। যেটুকু লোডশেডিং ও লো-ভোল্টেজের সমস্যা রয়েছে তাও আর থাকবে না বলে আশাবাদী আমরা। এটা দূর করার কাজ চলমান আছে।
এদিকে বরিশাল নগরে রাত ৮টার পর দোকানপাট ও শপিংমল বন্ধ করে দেওয়া হয়েছে। বিদ্যুত সাশ্রয়ে সরকারের নির্দেশনা মানতে আটটার পর থেকে দোকান ও শপিংমল বন্ধ করা হয় বলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক মো. ইউসুফ আলী জানিয়েছেন।
তিনি জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী রাত ৮টার মধ্যে দোকান ও শপিংমল বন্ধ করে দেওয়া হয়েছে। প্রথম দিন হিসেবে সবাইকে ছাড় দেওয়া হয়েছে। কিন্তু এরপর থেকে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে উপ-মহাপরিদর্শক বলেন, প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম পরিচালনা করা হবে।
তিনি জানান, প্রথমদিনে তাদের পাঁচটি টিম নগরে কাজ করেছে। সরকারি নির্দেশনা অনুযায়ী চিকিৎসা সেবা প্রতিষ্ঠান খোলা রয়েছে।
এ বিষয়ে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ওজোপাডিকোর) তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. এটিএম তরিকুল ইসলাম বলেন, রাত ৮টার পর দোকানপাট, শপিংমল খোলা থাকলে তাদের সংযোগ বিচ্ছিন্ন করা হবে। সরকারের এ সিদ্ধান্ত কঠোরভাবে মনিটর করবে বিদ্যুৎ বিভাগ। এজন্য তাদের ২টি ইউনিট থেকে দুটি টিম নগরে কাজ করছে।

তিনি বলেন, এ বিষয়ে সবাইকে অবহিত করে মাইকিং করা হয়েছে। এছাড়া বিভিন্ন মাধ্যমে এ বিষয়টি সবার কাছে পৌঁছে গেছে। রাত ৮টার পর থেকে দোকানপাট খোলা রেখে বিদ্যুৎ ব্যবহার করলে কোনো সতর্ক নয়, সঙ্গে সঙ্গে সংযোগ কেটে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এমএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।