ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ওয়াসার ৫০ কোটি লিটার পানি অপচয় কমলে দাম কমানো সম্ভব: ওয়াসা এমডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
ওয়াসার ৫০ কোটি লিটার পানি অপচয় কমলে দাম কমানো সম্ভব: ওয়াসা এমডি ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ৫০ কোটি লিটার পানি অপচয় হয় জানিয়ে ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান বলেছেন, সেটা না হলে আরও ২০ লাখ মানুষকে পানি দিতে পারতাম। পানির দামও কম হতো।

অপচয় কিভাবে কমানো যায় সেটা নিয়ে ওয়াসা কাজ করবে।

রোববার (১৭ জুলাই) রাজধানীর প‌্যান প‌্যসি‌ফিক সোনারগাঁও হো‌টে‌লে এলাকাভি‌ত্তিক পা‌নির দাম নির্ধারণ বিষয়ক টেক‌নি‌ক‌্যাল স্টা‌ডির (কা‌রিগ‌রি গ‌বেষণা) ফলাফল শীর্ষক অনুষ্ঠা‌নে এ মন্তব্য করেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান।

ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান বলেন, আন্ডার ওয়াটার বাদ দিতে ওয়াসা কাজ করছে। এখনও পারিনি এটা প্রক্রিয়াধীন আছে। এসময় ওয়াসা এমডি পানি নিয়ে গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে ঢাকা ওয়াসা চেয়ারম্যান গোলাম মোস্তাফা বলেন, ঢাকা ওয়াসা বাণিজ্যিকভাবে চলবে। বর্তমানে উৎপাদন খরচের চেয়ে বিক্রয় মূল্য কম। এ মূল্য বাড়াতে হবে। ঢাকা ওয়াসাকে সামনে এগিয়ে নিয়ে যেতে হলে ভূর্তুকি বাদ দিয়ে দাম সমন্বয় করতে হবে।

ঢাকা ওয়াসা বিএনপির সময় অন্ধকার যুগে ছিল উল্লেখ করে ওয়াসা চেয়ারম্যান বলেন, একজন এমপিকে দৌঁড়ানি দিতে দেখেছি জনগণকে। সেসময় ওয়াসার পানির পাম্প রক্ষা করতে সেনাবাহিনী নিয়োগ দিতে হয়েছিল। এমনকি আওয়ামী লীগ যখন ২০০৯ সালে প্রথম ক্ষমতায় আসে তখনও সেনাবাহিনী নিয়োগ দিতে হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ওয়াসা লোকসান দেয়। সরকার ভর্তুকি দিয়ে থাকে এজন্য। অথচ ঢাকা যাদের সক্ষমতা আছে তারাই থাকে। এজন্য কৃষকদের ভুর্তকি দেওয়া হলেও যাদের সক্ষমতা আছে তাদের দেওয়া যাবে না।

পানির দাম ১ হাজার লিটারে ৫ টাকা বাড়ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ৫ জনের পরিবারে ৫০ টাকার চেয়ে বাড়ে না।  

প্রস্তাবনা অনুযায়ী, উচ্চবিত্তের আবাসিক গ্রাহকদের জন্য প্রতি এক হাজার লিটার পানির জন্য দাম প্রস্তাব করা হয়েছে ৩৭ টাকা ৫০ পয়সা। অর্থাৎ প্রতি হাজার লিটারে উচ্চবিত্তদের জন্য দাম বাড়ছে ২২ টাকা ৩২ টাকা। উচ্চ মধ্যবিত্ত পরিবারের পানির দাম নির্ধারণ করা হয়েছে ৩১ টাকা ২৫ পয়সা।  

উৎপাদন মূল্যে পানি পাবে রাজধানীর মধ্যবিত্ত মানুষ। দাম নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা, যা আগের দামের চাইতে ৯ টাকা ৮২ পয়সা বেশি।  

নিম্ন মধ্যবিত্তদের জন্য দাম বাড়ছে ৩ টাকা ৫৭ পয়সা। প্রস্তাবিত দাম ১৮ টাকা ৭৫ পয়সা।  

নিম্ন আয়ের মানুষ একই পরিমাণ পানির জন্য বিল দেবেন ১২ টাকা ৫০ পয়সা। ফলে তাদের প্রতি হাজার লিটারে পানির দাম কমছে ২ টাকা ৬৮ পয়সা।  

ওয়াসার সাড়ে ১১ শতাংশ বাণিজ্যিক গ্রাহকরা বর্তমানে প্রতি হাজার লিটার পানির জন্য ৪২ টাকা পরিশোধ করছেন। প্রস্তাবিত প্রক্রিয়া অনুযায়ী সেই বিল বাড়বে ৮ টাকা। ৪২ টাকা দাড়াচ্ছে ৫০ টাকা।  

তবে উৎপাদন মূল্যের সমান, অর্থাৎ ২৫ টাকা হারে বিল পরিশোধ করবে সরকারি প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২ 
এনবি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।