ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে অভিযোগের শুনানি বুধবার

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে অভিযোগের শুনানি বুধবার

ঢাকা: রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে অবস্থান কর্মসূচিতে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনির অভিযোগের বিষয়ে আগামী বুধবার শুনানির দিন ধার্য করা হয়েছে। শুনানির জন্য রেলওয়ের ই-টিকেটিং পার্টনার সহজ.কম, ট্রানজেকশন পার্টনার বিকাশকেও ডেকেছে ভোক্তা অধিদপ্তর।

রোববার (১৭ জুলাই) বিকেলে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক (অভিযোগ) হাসানুজ্জামান।

তিনি বলেন, আমরা রেলওয়ের ই-টিকেটিং পার্টনার সহজ.কম এবং বিকাশ কর্তৃক টিকিট ব্যতীত টাকা কেটে নেওয়ার বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পেয়েছি। এরই সূত্র ধরে, আগামী বুধবার আমরা শুনানির দিন ধার্য করেছি।

এ বিষয়ে জানতে চাইলে অবস্থান কর্মসূচিতে থাকা শিক্ষার্থী মহিউদ্দিন রনি বাংলানিউজকে বলেন, আমাকে বলেছে শিগগিরই শুনানি হবে। আপনার মাধ্যমে জানলাম সেটি বুধবার। দেখা যাক, কী ব্যবস্থা নেয়। আমি সে অনুযায়ী পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করব।

রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে ৬ দফা দাবি নিয়ে গত ৭ জুলাই থেকে একক অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তিনি ঢাবির শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থী।

কমলাপুর রেলস্টেশন, বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা ও সহজ ডটকমের যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ দফা দাবি নিয়ে গণস্বাক্ষর ও অবস্থান কর্মসূচি পালন করছেন রনি। তার দাবিগুলোরে মধ্যে রয়েছে— সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে অথবা সহজকে বয়কট; টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ সুবিধা নিশ্চিতকরণ; ট্রেনের জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা; ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ; ট্রেনের সিট সংখ্যা বা ট্রেনের সংখ্যা বাড়ানো; একইসঙ্গে সঠিক সেবার মান ও তথ্যের জবাবদিহিতা নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন।



মহিউদ্দিন রনির দাবির সঙ্গে সমর্থন জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীও চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে অবস্থান কর্মসূচি শুরু করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা হলেন—চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মাহবুব হাসান, মোহাম্মদ মাসুদ, মোহাম্মদ মাহিন রুবেল এবং চতুর্থ বর্ষের ছাত্র কাজী আশিকুর রহমান।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।