ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘জয়বাংলা সাইবার টিমের সদস্যরা হবেন প্রধানমন্ত্রীর নিজস্ব সাংবাদিক’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
‘জয়বাংলা সাইবার টিমের সদস্যরা হবেন প্রধানমন্ত্রীর নিজস্ব সাংবাদিক’

মেহেরপুর: জয়বাংলা সাইবার টিমের প্রতিটি সদস্যই হবেন প্রধানমন্ত্রীর নিজস্ব সাংবাদিক। দেশের প্রতিটি উন্নয়ন, সমস্যা, সম্ভাবনা, ইতিহাস, ঐতিহ্য, মহান স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, গৌরবগাথা ইতিহাস সবকিছুর প্রতিচ্ছবি তুলে আনবেন জয়বাংলা সাইবার টিমের সদস্যরা।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে বাংলানিউজকে এ কথা বলেন সাইবার টিমের স্বপ্নদ্রষ্টা, মেহেরপুর-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন।

তিনি বলেন, তথ্য প্রযুক্তির উপযুক্ত ব্যবহারের মাধ্যমে সরকারের মেগা প্রকল্পগুলোর উন্নয়ন চিত্র তুলে ধরার পাশাপাশি দেশের আনাচে কানাচে ছোট ছোট উন্নয়ন চিত্রগুলোও মানুষের নজরে আনবে জয়বাংলা সাইবার টিম। এলাকার রাস্তা-ঘাট, ব্রিজ, কালভার্ট, মসজিদ মন্দীর, গীর্জার উন্নয়ন, স্কুল কলেজ, মাদরাসার নতুন নতুন বিল্ডিং, গেট, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের উন্নয়ন, দলের নেতাকর্মীদের মানবিক কাজের চিত্রগুলোও তুলে ধরবেন তারা।

উন্নয়ন চিত্রের পাশাপাশি দেশের অসহায়, সুবিধা বঞ্চিত মানুষের কথাগুলো তুলে ধরে তাদের মুখে হাসি ফোটাতে কাজ করবে এই জয়বাংলা সাইবার টিমের সদস্যরা। এছাড়া সরকারবিরোধী সাইবার সন্ত্রাস রুখতে এবং সাইবার অপরাধীদের প্রতিরোধ ও তাদের শনাক্ত করে আইনের আওতায় আনবে এ টিম।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। করোনা মহামারির সময়ে বিশ্ব যখন অর্থনৈতিকভাবে থমকে গিয়েছিল, তখনও মানবতার নেত্রী শেখ হাসিনা বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রেখেছিলেন। অতিমারি পরিস্থিতিতেও অধিক সময় মানবিক কাজ করেছেন তিনি। সেসময় বাংলাদেশের অর্থনীতি দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বড় অবস্থানে ছিল।

তারপরেও দেশ এবং বিদেশে বসে মুক্তিযুদ্ধবিরোধী এক শ্রেণীর অপশক্তি অনলাইন ও অফলাইন প্লাটফর্ম ব্যবহার করে আওয়ামী লীগ ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে সঙ্ঘদ্ধভাবে পরিকল্পিত উপায়ে ধারাবাহিক অপপ্রচার চালিয়েছেন। সরকারের সব অর্জন ম্লান করতে এসব প্লাটফর্ম ব্যবহার করেছেন তারা। তাই এদের রুখে দেওয়া এখন সময়ের দাবি। আগামী নির্বাচনকে সামনে রেখে অনলাইনে সুদৃঢ় সামাজিক ও রাজনৈতিক দুর্গ নির্মাণে গড়ে তুলতে হবে শক্তিশালী জয়বাংলা সাইবার টিম। সাইবার টিমের সদস্যদের সামাজিক প্ল্যাটফর্ম ব্যবহারের ওপর বিশেষ প্রশিক্ষণ দিয়ে যোগ্য করে তুলতে হবে।

এমপি বলেন, আমি ইতোমধ্যে আমার সংসদীয় এলাকার তরুণ সমাজকে নিয়ে জয় বাংলা সাইবার টিম গড়ে তুলেছি। আমার ব্যক্তিগত অ্যাম্বাসেডর সবুজ আহম্মেদের নেতৃত্বে ১০০ জন তরুণ সদস্য নিয়ে এ সাইবার টিম করা হয়েছে। তারা সরকারের বিভিন্ন উন্নয়নচিত্র মানুষের সামনে প্রতিনিয়ত তুলে ধরছে। বিষয়টি এখন আর শুধু আমার এলাকায় নয়, এটি বাংলাদেশ আওয়ামী লীগের নজরে এসেছে।

গত ৩০ ডিসেম্বর ২০২১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির এক সভায় বিষয়টি উত্থাপন করা হয়। প্রচার ও প্রকাশনা উপকমিটির সভাপতি ড. আব্দুস সোবহান গোলাপ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সেখানে সিদ্ধান্ত হয়, দেশের প্রতিটি সংসদীয় এলাকায় সংসদ সদস্যের তত্ত্বাবধানে সাইবার টিম করা হবে এবং সেই টিমে ১০০ জন তরুণ সদস্য থাকবে। সাইবার টিমের সদস্যরা সকলের সমন্বয়ে ফেসবুক, ইউটিউব, হোয়াটসআপসহ বিভিন্ন প্ল্যাটফর্মে গ্রুপভিত্তিক কাজ করবে। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন ও আগামীর ভিশন সম্পর্কে জনসাধারণকে অবগতকরণ এবং দেশবিরোধী অপশক্তির অপপ্রচার রোধ ও মোকাবিলা করতে শক্তিশালী টিম হিসেবে কাজ করবে তারা।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্যদের একটি চিঠি দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ এমপি। সেখানে নির্বাচনী এলাকার ১০০ জন শিক্ষিত, মার্জিত, গ্রহণযোগ্য, রাজনৈতিকভাবে আওয়ামী আদর্শের এবং কর্মঠ অনলাইন কর্মীর তালিকা, মোবাইল ও ই-মেইলসহ বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ের ঠিকানা প্রচার ও প্রকাশনা উপকমিটি বরাবর পাঠানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।