ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

লঞ্চে অতিরিক্ত ভাড়া নিলে ব্যবস্থা নেবে ভিজিলেন্স টিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
লঞ্চে অতিরিক্ত ভাড়া নিলে ব্যবস্থা নেবে ভিজিলেন্স টিম ছবি: সংগৃহীত

ঢাকা: ঈদ যাত্রায় যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া রোধে নৌ ঘাটগুলোতে মনিটরিংয়ের জন্য ৮টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয় এ টিমগুলো গঠন করেছে।

এসব টিম ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সম্প্রতি নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এসব টিম গঠন করে অফিস আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, আসন্ন পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে যাত্রী সাধারণের সুষ্ঠু ও নিরাপদ চলাচল নিশ্চিত করার লক্ষ্যে ঈদের আগে ও পরে ঘাটগুলোতে যাত্রী ও যানবাহন পারাপার মনিটরিংয়ের জন্য ৮টি ভিজিলেন্স টিম গঠন করা হল।

এরমধ্যে ঢাকা সদরঘাট নদী বন্দর, পাটুরিয়া নদী বন্দর, শিমুলিয়া নদী বন্দর এবং চাঁদপুর নদী বন্দরে ৪টি টিম ঈদের আগে ৭ থেকে ৯ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করবে। অন্যদিকে, ঢাকা সদরঘাট নদী বন্দর, দৌলতদিয়া নদী বন্দর, বাংলাবাজার ও মাঝিকান্দি নদী বন্দর/ঘাট এবং চাঁদপুর নদী বন্দরে ঈদের পর ১১ থেকে ১৩ জুলাই বাকি ৪টি টিম দায়িত্ব পালন করবে। প্রত্যেক টিমে ৫ থেকে ৬ জন কর্মকর্তা কাজ করবেন।

ভিজিলেন্স টিমের কার্যপরিধিতে বলা হয়- ভিজিলেন্স টিমের সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্বকালীন সময়ে নিজ নিজ নদী বন্দর/ঘাট নিয়মিত পরিদর্শন করে যাত্রী সাধারণের সুষ্ঠু ও নিরাপদ চলাচল নিশ্চিত করবেন। যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া যেন কোনোভাবেই আদায় করতে না পারে, ভিজিলেন্স টিম তা নিশ্চিত করবে। কোনো অসুবিধা দেখা দিলে সঙ্গে সঙ্গে তা অতিরিক্ত সচিবকে (সংস্থা-২) অবহিত করবে এবং তার নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এতে আরও বলা হয়, এ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা-২) সঞ্জয় কুমার বণিক সার্বিক তদারকি এবং যুগ্মসচিব (টিএ) ড. আ. ন. ম. বজলুর রশীদ সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করবেন। বিআইডব্লিউটিএ এবং বিআইডব্লিউটিসি কন্ট্রোল রুম স্থাপনের ব্যবস্থা গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
জিসিজি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।