ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লোডশেডিং, চাঁদপুরে জনজীবন বিপর্যস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
লোডশেডিং, চাঁদপুরে জনজীবন বিপর্যস্ত

চাঁদপুর: গত কয়েকদিনে বিদ্যুতের ধারাবাহিক লোডশেডিং-এর কারণে চাঁদপুরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।  
বিদ্যুতের অভাবে ভোগান্তির শিকার হচ্ছে উৎপাদনমুখী প্রতিষ্ঠানও।

 

রাতে বার বার লোডশেডিং হওয়ায় শিক্ষার্থীদের লেখাপড়া করতেও বেশ সমস্যায় পড়তে হচ্ছে।  

প্রযুক্তির উন্নতির কারণে বর্তমানে মানুষের দৈনন্দিন জীবন যাত্রায় চলাচলের জন্য বিদ্যুৎ অপরিহার্য হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে মানুষের সাধারণ কাজকর্ম চরমভাবে ব্যাহত হচ্ছে। গ্যাস সংকটের কারণে জাতীয়ভাবে বিদ্যুৎ উৎপাদনে সংকট তৈরি হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুর শহরে বিদ্যুৎ সরবরাহ করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগ। গ্রামের বিদ্যুৎ সরবার করে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এবং ২। চাঁদপুরেও বিদ্যুৎ উৎপাদন কমেছে। গত এক সপ্তাহ গ্যাসে চালিত চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ রয়েছে। লোডশেডিং-এর এটিও একটি কারণ। পুরো জেলায় বিদ্যুতের চাহিদা ১২৫ মেগাওয়াট। সরবরাহ হচ্ছে ৫০-৭০ মেগাওয়াট।

লোড শেডিং এ সমস্যার কথা জানালেন শহরের প্রফেসর পাড়ার এসএসসি পরীক্ষার্থী রুমান ও নাঈমুল ইসলাম। তারা বলেছে, আমাদের অনেকেরই সামনে পরীক্ষা। ঠিক যখন পড়ার সময় হয়, তখন বিদ্যুৎ চলে যায়। যার কারণে গরমের মধ্যে পড়া সম্ভব হয় না। বিদ্যুতের এই পরিস্থিতি দ্রুত সমাধান হওয়া দরকার।

উৎপাদনমুখী প্রতিষ্ঠানের মালিকরা জানান, বিদ্যুৎ অধিকাংশ সময় না থাকায় কোনা কিছুই উৎপাদন বা তৈরি করা সম্ভব নয়। যার কারণে সঠিক সময় জিনিসপত্র ডেলিভারি দিতে না পেরে নানা কথা শুনতে হচ্ছে এবং ব্যবসায়ীক সুনাম নষ্ট হচ্ছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চাঁদপুর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, জেলায় যে পরিমাণ চাহিদা। সে পরিমাণ বিদ্যুৎ সরবার হচ্ছে না। যার ফলে লোডশেডিং দিয়ে চালিয়ে রাখতে হয়। শহরের দিনে বিদ্যুতের চাহিদা ১৮ মেগাওয়াট এবং রাতে ২২ মেগাওয়াট। এখন বিদ্যুৎ পাওয়া যাচ্ছে দিনে ১১ মেগাওয়াট এবং রাতে ১৪ মেগাওয়াট। গ্যাস সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদন সমস্যা। এই সমস্যা কেটে গেলে আবারও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।  


বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।