ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

জাতীয়

দৌলতদিয়া-পাটুরিয়া নৌ পথে নেই ভোগান্তি, ঈদে চলছে ২১ ফেরি

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
দৌলতদিয়া-পাটুরিয়া নৌ পথে নেই ভোগান্তি, ঈদে চলছে ২১ ফেরি

রাজবাড়ী: পদ্মা সেতুর সুফল পড়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে পরিচিত দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-পথে। এবার পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে এ নৌ পথ দিয়ে রাজধানী ঢাকায় কোরবানীর পশুবাহী শত শত ট্রাক পার হতে পারছে ভোগান্তি ছাড়াই।

ফেরির জন্য আর কোনো যানবাহনকে অপেক্ষা করতে হচ্চে না, নেই দীর্ঘ সিরিয়ালও।

গত কয়েকদিনে দেখা গেছে, ঘাটে এসেই সরাসরি ফেরিতে উঠতে পারছে বিভিন্ন যানবাহন। ফলে এবারেই প্রথমবারের মতো ভোগান্তি, অপেক্ষা ও সিরিয়াল ছাড়াই ঈদে বাড়ি ফিরতে পারছে দক্ষিণঞ্চলের লাখ লাখ ঘরমুখো মানুষ।

কোরবানি ঈদ উপলক্ষে এবার এ নৌ-রুটে যাত্রী ও যানবাহন পারাপারে চলাচল করবে ২১টি ফেরি।

বিআইডব্লিউটিসির ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বাংলানিউজকে জানান, ঈদে অতিরিক্ত যানবাহন ও যাত্রীর চাপ সামাল দিতে ২১টি ফেরি চলাচল করবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে। গত বছরও ঈদে বাড়ি ফেরা নিয়ে যাত্রীদের পড়তে হয়েছে চরম দুর্ভোগে। তবে সে চিত্র এখন শুধুই অতীত।

রাজবাড়ী গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট ব্যবহার করে কয়েক হাজার যানবাহন নদী পারাপার হয়। ঈদ বা উৎসবে যানবাহনের সংখ্যা বেড়ে দাঁড়ায় আরও বেশি। তবে পদ্মা সেতুর উদ্বোধনের পর পাল্টে গেছে দৌলতদিয়া ঘাটের চিত্র।

আগে দৌলতদিয়ার সড়কে ফেরির অপেক্ষায় থাকতে দেখা যেত যানবাহনের লম্বা সিরিয়াল। আর এখন সেই চিত্র পালটে গিয়ে যানবাহনের অপেক্ষায় থাকে ফেরি। ফলে এবারের ঈদ যাত্রায় ঘরমুখো যাত্রীরা বাড়ি ফিরতে এবং ঈদ শেষ করে আবার কর্মস্থলে ফিরতে পারবেন ভোগান্তি ছাড়াই।

এদিকে পদ্মার তীব্র স্রোতে ব্যহত হচ্ছে ফেরি চলাচল। সেই সঙ্গে ঢাকামুখী কোরবানির পশুবাহী ট্রাকেরও চাপ বেড়েছে দৌলতদিয়া প্রান্তে। এতে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও পশুবাহী ট্রাক আগে পারাপার করছে কর্তৃপক্ষ।

এছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচলও স্বাভাবিক রয়েছে। যানবাহন কমে যাওয়ায় লঞ্চে আগের মতো যাত্রীদের চাপ নেই।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa