ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুনামগঞ্জে বন্যাকবলিত এলাকায় সংসদীয় কমিটির ত্রাণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জুলাই ২, ২০২২
সুনামগঞ্জে বন্যাকবলিত এলাকায় সংসদীয় কমিটির ত্রাণ

ঢাকা: জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা বন্যাকবলিত সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলা পরিদর্শন ও দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন।

শনিবার (০২ জুলাই) পরিদর্শনের সময় তারা সাম্প্রতিক বন্যা পরিস্থিতি পর্যালোচনা ও বন্যাদুর্গতদের পুনর্বাসন বিষয়ক মতবিনিময় সভা করেন।

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় বলা হয়, যতদিন প্রয়োজন ততদিন ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে। বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত লোকদের পুনর্বাসনে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের মাধ্যমে সমস্যাগুলো চিহ্নিত করে অতি দ্রুত সমাধানের ব্যবস্থা করা হবে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের নেতৃত্বে কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও মজিবুর রহমান চৌধুরী এ পরিদর্শন কার্যক্রম ও ত্রাণ বিতরণে অংশগ্রহণ করেন।

এছাড়া কমিটির বিশেষ আমন্ত্রণে স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন ও মুহিবুর রহমান মানিক পরিদর্শন ও ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী বলেন, বন্যায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। ফসল, রাস্তাঘাট, স্কুল ও ঘরবাড়ি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কমপক্ষে আরও ২ সপ্তাহ প্রয়োজন হলে এরপরও ত্রাণ বিতরণ কার্যক্রম চলবে। এ সময়ে নগদ অর্থ, চাল ও শুকনো খাবার চাহিদা অনুযায়ী দেওয়া হবে।

এছাড়া বন্যা-প্লাবিত বিভিন্ন এলাকায় বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি নিশ্চিতকল্পে প্রয়োজনীয় সংখ্যক টিউবওয়েল, ঘরবাড়ি মেরামতের টিন, স্কুলঘর মেরামত, পানিবাহিত রোগ-বালাই রোধে ওষুধ দেওয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী প্রতিটি মানুষের জীবনমান একটি আদর্শ পর্যায়ে নিয়ে যেতে বদ্ধপরিকর। তিনি ইতোমধ্যেই বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য প্রতিটি মন্ত্রণালয়কে কার্যকরী পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন। পরবর্তী সংসদীয় কমিটির বৈঠকে বিষয়গুলো আলোচনা করে পুনর্বাসন প্রক্রিয়ার সম্ভাব্য সেরা সমাধান খোঁজা হবে।

মতবিনিময় সভা শেষে সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা, স্থানীয় সংসদ সদস্য, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের  সচিব ও মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।