ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বেশি দুর্যোগ প্রবণ এলাকায় বেশী ত্রাণ বরাদ্দের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জুন ২৭, ২০২২
বেশি দুর্যোগ প্রবণ এলাকায় বেশী ত্রাণ বরাদ্দের  সুপারিশ

ঢাকা: বন্যায় আক্রান্ত জনগণের মাঝে ত্রাণ বরাদ্ধের ক্ষেত্রে যেসব অঞ্চল বেশি দুর্যোগ প্রবণ, সেখানে বেশি পরিমাণে বরাদ্দ রাখার সুপারিশ করা হয়ছে। সোমবার (২৭ জুন) জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়ছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন।

বৈঠকে গত সভায় গৃহীত বিভিন্ন সিদ্ধান্তের বাস্তবায়ন-অগ্রগতি পর্যালোচনা; সম্প্রতি সুনামগঞ্জ ও সিলেট এলাকার বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রম ও আশু বন্যা মোকাবিলায় বন্যাপ্রবণ এবং নদী ভাঙ্গণ এলাকায় ক্ষয়ক্ষতি  কমানোর লক্ষ্যে মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এ সময় প্লাবিত জেলাগুলোতে বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক টিউবওয়েল, ঘরবাড়ি মেরামতের টিন, স্কুলঘর মেরামত, পানিবাহিত রোগ প্রতিরোধে ওষুধপত্রের সুপারিশ করা হয়।

বন্যায় জনগণের মাঝে কী পরিমাণ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে, মানুষের কষ্ট লাঘবে আরও কী পরিমাণ সাহায্য প্রয়োজন, বন্যা দুর্গতদের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং বন্যা পরবর্তী দুর্যোগ কাটিয়ে উঠতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণে কমিটি সরেজমিনে পরিদর্শনের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

সভায় ত্রাণ মন্ত্রণালয় থেকে বরাদ্ধের ক্ষেত্রে সমহার-নীতি অনুসরণের পরিবর্তে প্রয়োজনকে প্রাধ্যান্য দিয়ে যেসব অঞ্চল বেশি দুর্যোগ প্রবণ, সেখানে বেশি পরিমাণে বরাদ্দ রাখার সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে বাংলাদেশের আত্মপ্রত্যয়ের প্রতীক, নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা বহুমুখী সেতুর শুভ উদ্বোধন ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও তার সুস্বাস্থ্য কামনা করে দোয়া করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।