ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিদেশ ফেরতদের এনআইডি পেতে করণীয় জানাল ইসি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুন ২১, ২০২২
বিদেশ ফেরতদের এনআইডি পেতে করণীয় জানাল ইসি 

ঢাকা: বিদেশ ফেরতদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে করণীয় কী তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে দেশে বসবাসরতদের মতো তারা বিভিন্ন কাগজপত্র জমা দিয়ে ভোটার হয়ে এনআইডি সংগ্রহ করতে পারবেন।

মঙ্গলবার (২১ জুন) ইসির জনসংযোগ শাখা থেকে এমন একটি প্রচারপত্র দেওয়া হয়েছে সাংবাদিকদের।  

এতে বলা হয়েছে, বিদেশ থেকে ফিরেছেন? ভোটার হতে চান? এনআইডি পেতে চান?

প্রয়োজনীয় দলিলাদি: অনলাইন জন্ম সনদ; শিক্ষা সনদ (যদি থাকে); নাগরিকত্ব সনদ (কাউন্সিলর/চেয়ারম্যান প্রদত্ত); মেয়াদ সম্বলিত বৈধ পাসপোর্টের কপি; অনলাইনে (https://services.nidw.gov.bd) পূরণকৃত ফরম; আবেদনকৃত ফরম প্রিন্ট পূর্বক ৩৪ নম্বর কলাম শনাক্তকারীর (বাবা/মা/ভাই/বোন/পরিচিত যে কারো) সই ও এনআইডি নম্বর উল্লেখ করতে হবে; আবেদনকৃত ফরম প্রিন্ট পূর্বক ৪১ নম্বর কলাম যাচাইকারীর (কাউন্সিলর/চেয়ারম্যান) এনআইডি নম্বর উল্লেখ করে সই করতে ও সিল দিতে হবে; ইউটিলিটি বিলের কপি (বিদ্যুৎ, গ্যাস, পানি, টেলিফোন, ট্যাক্স রশিদের কপি); বাবা-মা, স্বামী-স্ত্রীর এনআইডির কপি (মৃত হলে মৃত্যুর সাল উল্লেখ করতে হবে) এবং প্রযোজ্য ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ থেকে প্রদত্ত দ্বৈত নাগরিকত্ব সনদ।

এদিকে ইউকে, ইউএসএ, কানাডা, ইউরোপের বিভিন্ন দেশ, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকত্ব গ্রহণকারীদের ক্ষেত্রে- সংশ্লিষ্ট দেশের নাগরিকত্ব গ্রহণকালে শপথ বাক্যে নিজ দেশের (বাংলাদেশের) আনুগত্য প্রত্যাহারের বিষয়ে উল্লেখ না থাকলে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই। কিন্তু যদি প্রত্যাহারের বিষয় থাকে তাহলে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন হবে।  

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের নাগরিকদ্ব নিয়ে থাকলে দ্বৈত নাগরিকত্ব সনদ প্রয়োজন নেই।  

এছাড়া বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশি নাগরিকদের ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ থেকে দেওয়া নাগরিকত্ব সনদ আবশ্যক।  

প্রচারপত্রে আরও উল্লেখ করা হয়, মিথ্যা তথ্য প্রদান, একাধিকবার ভোটার নিবন্ধন, একাধিক জাতীয় পরিচয়পত্র গ্রহণ দণ্ডনীয় অপরাধ। বিস্তারিত জানতে ১০৫ নম্বরে কল করে জেনে নেওয়া যাবে, কোনো টাকা কাটবে না।  

বর্তমানে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম পরিচালনা করছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে অনলাইনে নিজে ফরম পূরণ করেও তথ্য সংগ্রহকারীর কাছে জমা দেওয়া যাবে। এই কার্যক্রম চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। বর্তমানে ইসির সার্ভারে ১১ কোটি ৩২ লাখ নাগরিকের তথ্য রয়েছে।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুন ২১, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।