ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিপৎসীমার ওপর দিয়ে বইছে মনু নদীর পানি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, জুন ২০, ২০২২
বিপৎসীমার ওপর দিয়ে বইছে মনু নদীর পানি

মৌলভীবাজার: মৌলভীবাজারে মনু নদীর পানি হঠাৎ বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে এলাকাবাসীর মধ্যে গভীর আতঙ্ক দেখা দিয়েছে।

সোমবার (২০ জুন) সন্ধ্যা ৬টায় শহরের চাঁদনীঘাট ব্রিজ পয়েন্টে বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়।  

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান বাংলানিউজকে জানান, দুপুর থেকে মনু নদীর পানি বিপৎসীমার কাছাকাছি ছিল। কিন্তু তিন ঘণ্টা পর তা বেড়ে যায়। আমি এবং পৌরসভার মেয়র মহোদয় সার্বক্ষণিক মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনিঘাট পয়েন্টে অবস্থান করছি।

মনু নদীর পানি ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় গতকাল রাত থেকে স্থানীয় জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, জেলা পুলিশ এবং স্থানীয় জনগণ সতর্ক অবস্থানে রয়েছে।

এদিকে, সোমবার সকালে মৌলভীবাজার জেলা প্রশাসক (ডিসি) মীর নাহিদ আহসান, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জাকারিয়া, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তত্ত্বাবধায়ক প্রকৌশলী কেএম জহুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার এবং মৌলভীবাজার পাউবো’র নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আক্তারুজ্জামান নদী তীরবর্তী চাঁদনীঘাট ব্রিজ সংলগ্ন এলাকা পরিদর্শন করেন।

জেলা প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিরা জনগণকে সতর্ক করার জন্য ব্যাপক প্রচার-প্রচারণা শুরু করেছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যা ৬টায় জেলার প্রধানতম নদীগুলোর মধ্যে কুশিয়ারার পানি বিপৎসীমার ২২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ধলাই নদীর পানি বিপৎসীমার ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে চাঁদনীঘাট ব্রিজ সংলগ্ন এলাকায় মনু নদীর পানির বৃদ্ধি অব্যাহত রয়েছে। প্রতি ঘণ্টায় এসব নদ-নদীতে ৫ সেন্টিমিটার করে পানি বাড়ছে। তবে ২-১ দিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলে মন্তব্য করেছেন মৌলভীবাজার পাউবোর নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, জুন ২০, ২০২২
বিবিবি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।