ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বন্যায় সাড়ে ১১শ মোবাইল টাওয়ার ক্ষতিগ্রস্ত, নেটওয়ার্ক সচলে মনিটরিং সেল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৯, ২০২২
বন্যায় সাড়ে ১১শ মোবাইল টাওয়ার ক্ষতিগ্রস্ত, নেটওয়ার্ক সচলে মনিটরিং সেল ফাইল ছবি

ঢাকা: বন্যাকবলিত তিন জেলায় অবস্থিত ১ হাজার ১৫৯টি সাইটের টাওয়ার বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় বন্ধ হয়ে যাওয়ায় সাইটভুক্ত এলাকাগুলোর মোবাইল নেটওয়ার্ক পেতে প্রতিবন্ধকতা দেখা দিয়েছে।  

রোববার (১৯ জুন) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সংস্থাটি জানায়, বিদ্যমান বন্যা পরিস্থিতির প্রেক্ষাপটে দুর্গত এলাকাসমূহে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা দিতে একটি শক্তিশালী মনিটরিং সেল গঠন করা হয়েছে।
 
কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সরাসরি তত্ত্বাবধানে বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের একজন পরিচালকের নের্তৃত্বে সংশ্লিষ্ট বিভাগ ও শাখাসমূহের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত সেল বন্যাদুর্গত এলাকার মোবাইল নেটওয়ার্ক, অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন ব্যবস্থা, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ও ব্যান্ডউইথ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।
 
বিটিআরসি সূত্র জানায়, বর্তমানে বন্যাদুর্গত এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমকে সহজতর করার লক্ষ্যে বিটিআরসির উদ্যোগে টোল ফ্রি নাম্বার চালু করা হয়েছে। এছাড়া, এই কার্যক্রমকে অধিক সহজতর করার জন্য কমিশন থেকে ২০টি মোবাইল হ্যান্ডসেট সরবরাহ করা হয়েছে।
 
সূত্র আরও জানায়, বিটিআরসির লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহের মাঠ পর্যায়ের কর্মীরা বন্যাদুর্গত এলাকার সর্বশেষ অবস্থার হালনাগাদ তথ্য কমিশনকে অবহিত করছে এবং মনিটরিং সেলের নির্দেশনায় কার্যকরী টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে।
 
বিটিআরসি জানিয়েছে, বর্তমানে সুনামগঞ্জ, সিলেট এবং নেত্রকোনায় টেলিযোগাযোগ অবকাঠামো প্রায়ই অচল হয়ে পড়েছে এবং পানির অবাধ প্রবাহের কারণে মোবাইল নেটওয়ার্ক অবকাঠামো পুনরায় সচলের কাজটি চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। তা সত্ত্বেও সংশ্লিষ্ট মোবাইল অপারেটর, এনটিটিএন অপারেটর, আইএসপি সেবাদাতা প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানের কর্মীদের মাধ্যমে নেটওয়ার্ক সচল ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় জেনারেটর, অপটিক্যাল ফাইবার ও পর্যাপ্ত জ্বালানী তেলের যোগান দেওয়ার ব্যবস্থা চলমান আছে।
 
গত ১৭ জুন থেকে ভারীবর্ষণ ও অতিবৃষ্টির ফলে সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা- এই তিন জেলা বন্যাপ্লাবিত হয় এবং জেলাসমূহের অধিবাসীরা চরম দুর্ভোগের শিকার হয়েছেন। উক্ত এলাকায় চারটি মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের মোট ২ হাজার ৫২৮ সাইট (বিটিএস) রয়েছে। বন্যাপ্লাবিত এলাকায় অবস্থিত ১ হাজার ১৫৯ সংখ্যক সাইট বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যাওয়ায় সাইটভুক্ত এলাকাগুলোয় মোবাইল নেটওয়ার্ক প্রাপ্তিতে প্রতিবন্ধকতা দেখা দেয়।
 
মোবাইল অপারেটরদের প্রচেষ্টায় ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে গত শনিবার সন্ধ্যা পর্যন্ত মোট ১৫৭টি সাইট পুনরায় সচল করা হয় এবং অবশিষ্ট সাইটসমূহ সচল করার জন্য জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানায় বিটিআরসি।
 
বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এমআইএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।