ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-বরিশাল মহাসড়কে নামবে দেড় শতাধিক আধুনিক বাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জুন ১৮, ২০২২
ঢাকা-বরিশাল মহাসড়কে নামবে দেড় শতাধিক আধুনিক বাস সার্বিক পরিবহন।

মাদারীপুর: পদ্মা সেতুর উদ্বোধনকে সামনে রেখে পরিবহন ব্যবসায় আসবে আধুনিকতার ছোঁয়া। মাদারীপুর থেকে ঢাকা-বরিশাল মহাসড়কে নামবে প্রায় দেড় শতাধিক এসি ও নন এসি নতুন বাস।

এমন পরিকল্পনা রয়েছে পরিবহন ব্যবসায়ীদের। ইতোমধ্যে অধিকাংশ বাসের ফিটিং এর কাজও শেষ হয়েছে। রং-তুলির কাজ চলছে।  

পরিবহন ব্যবসায় আধুনিকতার ছোঁয়া দিতে পদ্মা সেতুর উদ্বোধনকে সামনে রেখে প্রথম ধাপে অন্তত ১শ কোটি টাকা বিনিয়োগ করা হবে বলেও জানিয়েছেন পরিবহন ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চল থেকে রাজধানী ঢাকায় বিরতীহীন ভাবেই পৌঁছাতে পারবেন যাত্রীরা। নির্বিঘ্ন এই যাত্রার জন্য দীর্ঘদিনের অপেক্ষা দক্ষিণাঞ্চলের মানুষের। যাত্রীদের সুবিধার্থে মাদারীপুর জেলা থেকে ঢাকা-বরিশাল মহাসড়কে নামবে অন্তত দেড় শতাধিক এসি ও নন এসি আধুনিক নতুন বাস। নতুন বাসের ফিটিং করতে ব্যস্ত সময় পারছেন মাদারীপুরের শ্রমিকরা। মাদারীপুর শহরের ১২টি কারখানায় চলছে নতুন বাসের ফিটিংস এবং রঙ-চঙের কাজ। সেতু উদ্বোধনের আগেই এই সব বাসগুলো প্রস্তুত হয়ে যাবে বলে আশা করছেন শ্রমিকরা।  

পরিবহন ব্যবসায়ী ও বাস মালিক সমিতির নেতারা জানান, আধুনিক এবং মানসম্মত সেবা দিতে পারলে পরিবহন ব্যবসায়ের মোড় ঘুরে যাবে।

যাত্রীরা জানান, দক্ষিণাঞ্চলের মাদারীপুর থেকে নিরবচ্ছিন্নভাবে ঢাকা যেতে একমাত্র বাধা ছিল পদ্মা নদী। ঢাকার কাছের এই জেলা থেকে ঢাকা যাওয়া-আসা ছিল এক ভোগান্তির নাম। কাঙ্ক্ষিত পদ্মা সেতু এই বাধাকে দূর করছে। সেতু চালু হলে এক্সপ্রেসওয়ে হয়ে নির্বিঘ্নে ঢাকা পৌঁছা যাবে। পথের দূরত্ব মাত্র ১১০ কিলোমিটার। আধুনিক বাস সার্ভিস চালু হলে প্রশান্তি নিয়ে রাজধানী ঢাকা যাওয়া যাবে।

সার্বিক পরিবহনের প্রশাসনিক কর্মকর্তা আতিকুর রহমান বাবু জানান, পদ্মা সেতু চালুর পর সড়কে কোনো ভোগান্তি থাকবে না। যাত্রীদের আরামদায়ক সেবা দিতে সড়কে আধুনিক এসি ও নন এসি বাস নামাবে সার্বিক পরিবহন। বেশকিছু বাস তৈরিও হয়েছে। এছাড়া অন্য বাসগুলোর শেষ মুহূর্তের কাজ চলছে।

চন্দ্রা পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক নাহিদুজ্জামান অমিত ভূঁইয়া জানান, মাদারীপুর থেকে ঢাকা সড়ক পথে কোনো এসি বাস নেই। তাই যাত্রীদের সুবিধার্থে এসি বাস নামানোর পরিকল্পনা হাতে নিয়ে বাস্তবায়ন চলছে। এতে যাত্রীরা মানসম্মত সেবা পাবে।

মাদারীপুর জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মফিজুর রহমান হাওলাদার জানান, জেলা বাস ও মিনিবাস মালিক সমিতি শুধু বাংলাবাজার (কাঁঠালবাড়ি) ফেরিঘাট পর্যন্ত সেবা দিত। এখন পদ্মা সেতু পাড়ি দিয়ে রাজধানী ঢাকাতেও যান চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বাড়বে আয়ও। পরিবহন খাতে আসবে আধুনিকতার ছোঁয়া।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ১৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।