ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিপৎসীমার ওপরে ধরলার পানি, নিমজ্জিত ফসলের ক্ষেত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জুন ১৭, ২০২২
বিপৎসীমার ওপরে ধরলার পানি, নিমজ্জিত ফসলের ক্ষেত

কুড়িগ্রাম: ভারী বর্ষণ ও উজানের ঢলে কুড়িগ্রামে ধরলা নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে এবং ব্রহ্মপুত্রের পানি বেড়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওরপ দিয়ে প্রবাহিত হচ্ছে।

শুক্রবার (১৭ জুন) সকালে ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে এবং ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

তিস্তার পানি বিপৎসীমার সামান্য নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্র অববাহিকায় নতুন করে বন্যা দেখা দিয়েছে। কুড়িগ্রাম সদর, উলিপুর, চিলমারী ও রৌমারীর চরাঞ্চলের অন্তত ৫ হাজার পরিবারের বাড়িঘরে পানি উঠেছে।

এসব এলাকার আমন বীজতলা, পাট, সবজি ও ভুট্টাসহ বিভিন্ন ফসলের ক্ষেত পানিতে নিমজ্জিত হয়েছে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে কয়েকটি এলাকায় দেখা দিয়েছে ভাঙন।

কুড়িগ্রাম সদর উপজেলার সারডোর, রাজারহাট উপজেলার জয়কুমার, গতিয়াশাম, উলিপুরের অর্জুন, থেতরাই, নাগেশ্বরীর রায়গঞ্জসহ অন্তত ৩০টি স্পটে নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্ল্যাহ আল মামুন বাংলানিউজকে জানান, ভারী বর্ষণ ও উজানের ঢলে ধরলা নদীর পানি অস্বাভাবিক গতিতে বেড়ে বিপৎসীমার ৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় তিস্তা ও ব্রহ্মপুত্রের পানিও বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এফইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।