ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

লাভ ছাড়া কোনো জোটে যাব না: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
লাভ ছাড়া কোনো জোটে যাব না: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: অর্থনৈতিক লাভ ছাড়া কোনো জোট বা ফোরামে না যাওয়ার কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-বিআইআইএসএস আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন।

‘পরিবর্তনশীল বিশ্বে বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষা’-শীর্ষক এক সেমিনারের আয়োজন করে বিআইআইএসএস।

ড. মোমেন বলেন, বিশ্বে বিভিন্ন জোট ও ফোরাম গঠিত হচ্ছে। তবে দেশের স্বার্থকে প্রাধান্য দিয়ে সুনির্দিষ্টভাবে অর্থনৈতিক লাভের পরিপ্রেক্ষিতে আমরা এসব জোট ও ফোরামে সম্পৃক্ত হবো।

তিনি বলেন, যেসব দেশ কারো ক্ষতি চায় না, যাদের কোনো আক্রমণাত্মক এজেন্ডা নেই, এমন প্রতিটি দেশের সঙ্গে কাজ করতে আগ্রহী বাংলাদেশ।

ড. মোমেন বলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে এখন উন্নয়নের অগ্রযাত্রায় ধাবিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা আগামী দিনের যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোভিড-১৯ ও ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বের অনেক দেশই ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্ব একটি নতুন চ্যালেঞ্জের মধ্যে দিয়ে চলেছে। আমরাও সেই চ্যালেঞ্জের বাইরে নই।

তিনি বলেন, আগামী এক সপ্তাহ পরেই পদ্মা সেতুর উদ্বোধন হবে। পাহাড়সম চ্যালেঞ্জ মোকাবিলা ও অনেক বাধা-বিপত্তি কাটিয়ে এ সেতু আমরা গড়তে সক্ষম হয়েছি।

সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএসের চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। এতে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাকসুদুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, জুন ১৬, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।