ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাড়ছে যমুনার পানি, তলিয়ে যাচ্ছে সিরাজগঞ্জের নিম্নাঞ্চল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুন ১৫, ২০২২
বাড়ছে যমুনার পানি, তলিয়ে যাচ্ছে সিরাজগঞ্জের নিম্নাঞ্চল

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বাড়া আজও অব্যাহত রয়েছে। পাশাপাশি বাড়ছে অভ্যন্তরীণ নদ-নদীর পানিও।

এতে ধীরে ধীরে প্লাবিত হচ্ছে যমুনার চর ও নিম্নাঞ্চল। এদিকে অব্যাহত পানি বৃদ্ধির ফলে বন্যা আতঙ্ক ছড়িয়ে পড়েছে চরের মানুষের মাঝে।

বুধবার (১৫ জুন) সকালে শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১২  দশমিক ২০ মিটার। ২৪ ঘণ্টায় ২৫ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ১ দশমিক ১৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত এক সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে পানি বাড়ার ফলে চরাঞ্চলের নিচু জমিগুলো তলিয়ে যেতে শুরু করেছে।

এদিকে যমুনার পাশাপাশি করতোয়া, বড়াল, ইছামতি, ফুলজোড় ও চলনবিলের পানি বাড়া অব্যাহত থাকায় প্লাবিত হতে শুরু করেছে নিম্নাঞ্চল ও চরাঞ্চল। ইতোমধ্যেই এ সব এলাকার বিস্তীর্ণ ফসলি জমি প্লাবিত হওয়ায় নষ্ট হচ্ছে কাঁচা পাট, তিল, কাউন, বাদাম, শাক-সবজিসহ নানা ধরনের উঠতি ফসল।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, উজানের ঢল ও টানা বর্ষণের প্রভাবে যমুনা নদীর পানি বাড়া অব্যাহত থাকবে। এভাবে পানি বাড়লে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে নদী তীরবর্তি এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, জুন ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।