ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে মানবাধিকার রক্ষার আহ্বান কংগ্রেসম্যান জ্যামি রাস্কিনের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জুন ১০, ২০২২
বাংলাদেশে মানবাধিকার রক্ষার আহ্বান কংগ্রেসম্যান জ্যামি রাস্কিনের ফাইল ছবি

ঢাকা: যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান জ্যামি রাস্কিন বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেছেন, আমি সেখানে সংখ্যালঘু জনগোষ্ঠী এবং সুশীল সমাজের সদস্যদের প্রতি সংহতি জানাতে চাই। যাদের প্রতি বাংলাদেশ সরকার থেকে মৌলিক মানবাধিকার ও নাগরিক স্বাধীনতার হুমকি হয়ে উঠছে।

বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মানবাধিকার রেকর্ডের অবনতির জন্য সমালোচিতও হচ্ছে। ৭ জুন মার্কিন কংগ্রেসে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের বরাদ দিয়ে কংগ্রেসম্যান জ্যামি রাস্কিন বলেন, মহামারি চলাকালে বাংলাদেশ সরকার আদিবাসী, নারী, ধর্মীয় সংখ্যালঘু, অ্যাক্টিভিস্ট এবং উদ্বাস্তুদের অধিকার রক্ষায় ব্যর্থ হয়েছে।


তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ও দুর্নীতির বিষয়ে রিপোর্ট করার জন্য বাংলাদেশে সাংবাদিকদের অধিকার ক্ষুণ্ন হয়েছে। এছাড়া মানবাধিকার কর্মীরা সরকারের কোনো নীতির সমালোচনা করলে নিয়মিতভাবে নির্যাতনের স্বীকার হয়ে থাকেন।

এই কংগ্রেসম্যান বলেন, বাংলাদেশে ২০০৯ সাল থেকে ৬০০ টিরও বেশি নিখোঁজ এবং ২০১৮ সাল থেকে প্রায় ৬০০ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। এর পেছনে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলো দায়ী বলে অভিযোগ রয়েছে। ফলে গত বছর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ট্রেজারি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তিনি বলেন, বাংলাদেশের সব মানুষের নাগরিক অধিকার ও নিরাপত্তায় বাংলাদেশ সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে। এ লক্ষ্যে সহকর্মীদের আহ্বান জানাচ্ছি, বাংলাদেশের জনগণের পাশে দাঁড়াতে আপনারা আমার সঙ্গে যোগ দিন।
 
বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জুন ১০, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।