ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুনঃখননে মরা খালে ফিরছে যৌবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জুন ৫, ২০২২
পুনঃখননে মরা খালে ফিরছে যৌবন

বরিশাল: কৃষি কাজে সেচ সুবিধা দিতে দীর্ঘ ৩০ বছর পর সাড়ে পাঁচ কিলোমিটার মরা খাল পুনঃখনন করা হয়েছে। এর ফলে বরিশালের তিন উপজেলায় কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) মাধ্যমে ‘টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের’ আওতায় হোসনাবাদ ড্রেনেজ অ্যান্ড ইরিগেশন নামে একটি উপ-প্রকল্প নেয় উপজেলার হোসনাবাদ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিডেট। এর মাধ্যমে সরিকল ইউনিয়নের আড়িয়াল খাঁ নদীর শাখা খাল মিয়ারচর, কুড়িরচর গ্রামের সাড়ে পাঁচ কিলোমিটার মরা খাল ৬৫ লাখ টাকা ব্যয়ে পুনঃখনন করে।

এদিকে খাল দুটি পুনঃখনন হওয়ায় গৌরনদী উপজেলার সরিকল, হোসনাবাদ, মিয়ারচর, কুড়িরচর, নলগোড়াসহ বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নের জাহাপুর এবং গৌরনদীর সীমান্তবর্তী মুলাদী উপজেলার শত শত কৃষক সুবিধা ভোগ করছেন।

ওই এলাকার একাধিক কৃষক ও খাল পাড়ের বাসিন্দারা জানান, খাল দুটি দীর্ঘ কয়েক দশক মরা অবস্থায় ছিল। ফলে ইরি-বোরো কিংবা রবি শস্য চাষাবাদের জন্য এ এলাকার কৃষকদের বৃষ্টির পানির জন্য অপেক্ষা করতে হতো। এতে অধিকাংশ কৃষি অনাবাদি পড়ে থাকতো। নদীর সঙ্গে খালের সংযোগ বিচ্ছিন্ন থাকায় বন্যা কিংবা অতি বৃষ্টি হলে পানি নিষ্কাশন হতো না। অনেক বছর পরে হলেও খাল দুটি খনন করায় এলাকার কৃষকরা এখন সোনালী স্বপ্ন দেখতে শুরু করেছেন।

হোসনাবাদ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি মো. সোহরাব হোসেন জমাদ্দার বলেন, খালের পানি ব্যবহার করে চরাঞ্চলের কৃষকরা ইরি-বোরো মৌসুমে ধান চাষাবাদের পাশাপাশি রবি শস্য এবং বিভিন্ন ধরনের শাক-সবজি আবাদ করতে পারবেন। এছাড়াও খাল খননের ফলে দেশীয় প্রজাতির মাছ বাড়বে।

তিনি আরও বলেন, এ খাল খনন করায় সমিতির প্রায় সাড়ে চার হাজারের বেশি সদস্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হচ্ছেন।

এ বিষয়ে এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. অহিদুর রহমান জানান, সমিতির সদস্যরা খাল খননের জন্য রেজুলেশন তৈরি করে জমা দেওয়ার পর সেটি নির্বাহী প্রকৌশলী বরাবর পাঠানো হয়। যার প্রেক্ষিতে বরাদ্দ পেয়ে খালটি পুনঃখনন করা হয়েছে। এরই মধ্যে পুনঃখনন করা খাল পরিদর্শন করে প্রকল্পের কনসালট্যান্ট মো. জয়নাল আবেদীন ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি আরও জানান, খাল পুনঃখননের ফলে ওই এলাকার কৃষির প্রসার ঘটবে। পাশাপাশি দেশীয় সম্পদ বৃদ্ধি ও হাঁস পালনসহ অন্যান্য সুযোগ তৈরি হবে। এতে করে ওই এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।