ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

উপকূলে বেড়িবাঁধ নির্মাণে স্বচ্ছতা নিশ্চিত করার তাগিদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুন ২, ২০২২
উপকূলে বেড়িবাঁধ নির্মাণে স্বচ্ছতা নিশ্চিত করার তাগিদ

ঢাকা: উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ নির্মাণে জনপ্রতিনিধি ও স্থানীয় সরকার বিভাগকে সম্পৃক্ত করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (০২ জুন) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তাগিদ দেওয়া হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার অংশ নেন।

বৈঠকে বিগত সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ; আসন্ন বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্ভাব্য বরাদ্দ, উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ রক্ষা ও লবনাক্ততা প্রতিরোধে করণীয়; কক্সবাজার জেলার চকোরিয়া উপজেলার ডুলাহাজারার বালুমহাল; কঠিন বর্জ্য পাচাররোধে ট্যানারি মালিকদের প্রতি নির্দেশনা জারি এবং মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় লাঠিটিলা সংরক্ষিত বনাঞ্চলে রাস্তাকরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ নির্মাণে জনপ্রতিনিধি ও স্থানীয় সরকার বিভাগকে সম্পৃক্ত করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বাজেট বরাদ্দ বৃদ্ধিসহ পানি সম্পদ মন্ত্রণালয়কেও যথাযথ ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে।

জেলা প্রশাসক, কক্সবাজারকে আগামী সভায় উপস্থিত হয়ে চকোরিয়া উপজেলার ডুলাহারাজার বালুমহাল ইজারা সম্পর্কে অবহিত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে কঠিন বর্জ্য পাচাররোধে কমপ্লায়েন্স অর্জিত না হলে সংশ্লিষ্ট ট্যানারি বন্ধ রাখার জন্য সুপারিশ করে কমিটি।

বাংলাদেশের কোন কোন জেলায় কতটি বৈধ ও অবৈধ ইটভাটা রয়েছে তার হালনাগাদ তথ্য পরবর্তীতে উপস্থাপন এবং আউট সোর্সিংয়ের মাধ্যমে অবৈধ ইটভাটায় উচ্ছেদ অভিযান পরিচালনার বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া, পরিবেশ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের দক্ষ জনবল বৃদ্ধির জন্যও মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জুন ০২, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।