ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

হাতে ত্রাণ, মুখে হাসির ঝিলিক বাবুল মিয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মে ৩১, ২০২২
হাতে ত্রাণ, মুখে হাসির ঝিলিক বাবুল মিয়ার

সিলেট: বসুন্ধরা গ্রুপ যেভাবে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে, তা প্রশংসার দাবি রাখে মন্তব্য করেছেন সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন।

তিনি বলেন, বসুন্ধরা গ্রুপের মতো দেশের বড় শিল্পগ্রুপগুলো এগিয়ে এলে উপদ্রুত এলাকার অসহায় মানুষের দুঃখ, কষ্ট অনেকটা লাঘব হতো।

মঙ্গলবার (৩১ মে) সিলেট জেলার বিয়ানীবাজার এলাকায় বন্যা উপদ্রুত এলাকায় বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণকালে তিনি এ কথা বলেন।

পুলিশ সুপার ফরিদ উদ্দিন বলেন, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সিলেটে এ বছর আকস্মিক বন্যা হয়েছে, যা ২০০৪ সালের ভয়াবহতাকে ছাড়িয়ে গেছে। বন্যার সময় প্রায় এক সপ্তাহ মানুষ পানিবন্দি ছিল। এখন পানি নেমে গেলেও অসহায় লোকজন মারাত্মক কষ্টের মধ্যে রয়েছে।

বসুন্ধরা গ্রুপের মতো সকল শিল্পগ্রুপ ও বিত্তশালীদের সহযোগিতা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার দুপুরে সিলেটের বিয়ানীবাজার উপজেলায় দুর্গত এলাকায় বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে ত্রাণ বিতরণের খবর পেয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত হাজার হাজার মানুষ উপজেলার আটিটিলা গ্রামে জড়ো হন।



ক্ষতিগ্রস্তদের মধ্যে হুইল চেয়ারে চেপে আরেকজনের সহযোগিতা নিয়ে আসেন বাবুল মিয়া নামে এক শারীরিক প্রতিবন্ধী। ত্রাণের প্যাকেট পেয়ে তিনি দুই হাত তুলে দোয়া করেন।

চোখ ছলছল করলেও মুখে তৃপ্তির হাসি ছিল প্রতিবন্ধী বাবুল মিয়ার। কাঁপা কণ্ঠে তিনি বলেন, ‘আইজ অন্তত পেট ভরে খাইমু, আল্লায় বসুন্ধরা মালিকের ভালা খরউক্কা। ’

বাবুল মিয়ার মতো হতদরিদ্র ছমিরুন বিবি, নাছিমা বেগম, আকমল আলীসহ অনেক অসহায় নারী-পুরুষের মুখে তৃপ্তির হাসির ঝিলিক ছিল বসুন্ধরার ত্রাণ পেয়ে। ক্ষুধার্ত মানুষের মুখে এক চিলতে হাসি ফুটিয়েছে বসুন্ধরার দেওয়া ত্রাণে।

সিলেট জেলা ও সুনামগঞ্জে বন্যা দুর্গত এরকম ১০ হাজার পরিবারের জন্য ত্রাণ হিসেবে খাদ্যসামগ্রী পাঠায় দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ।

মঙ্গলবার বিয়ানীবাজার উপজেলার কুশিয়ারা তীরবর্তী আটিটিলা গ্রাম থেকে এই ত্রাণ বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের পুলিশ সুপার মো. ফরিদ উদ্দিন। এদিন একযোগে জেলার ১২টি থানা এলাকায় ত্রাণ বিতরণ শুরু হয়। জেলা পুলিশের সার্বিক তত্ত্বাবধানে বসুন্ধরা গ্রুপের এই ত্রাণসামগ্রী বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে পৌঁছে দেওয়া হচ্ছে।

বিয়ানীবাজারের আটিটিলা গ্রামে ত্রাণ বিতরণ শেষে উপজেলার আঙ্গারজুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চারখাইয়ে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে পাঠানো ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফর রহমান, জকিগঞ্জ-বিয়ানীবাজার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন, পুলিশ পরিদর্শক ইখতিয়ার উদ্দিন, বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক শাহ্ দিদার আলম নবেল, কালের কণ্ঠের আলোকচিত্রী আসকার আমিন রাব্বী, বাংলানিউজের আলোকচিত্রী মাহমুদ হোসেন ও নিউজটোয়েন্টিফোর টিভির ক্যামেরাপার্সন শফি আহমদ।

সিলেট ও সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায়দের জন্য দেশের সর্ববৃহৎ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ ১০ হাজার প্যাকেট খাদ্য সামগ্রী পাঠায়। এরমধ্যে ৭ হাজার প্যাকেট সিলেট ও ৩ হাজার প্যাকেট সুনামগঞ্জে পাঠানো হয়েছে।

সিলেটে জেলা পুলিশের মাধ্যমে ১২টি উপজেলায় এই ত্রাণ বিতরণ করা হচ্ছে। এরমধ্যে সিলেট সদর, দক্ষিণ সুরমার মোগলাবাজার, বিশ্বনাথ, বালাগঞ্জ, ওসমানীনগর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, জকিগঞ্জ, কানাইঘাট, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, মে ৩১, ২০২২
এনইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।