ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেঘনায় ধরা পড়ছে ছোট ছোট মাছ

মুহাম্মদ মাসুদ আলম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, মে ২, ২০২২
মেঘনায় ধরা পড়ছে ছোট ছোট মাছ

চাঁদপুর: জাটকা রক্ষার জন্য মার্চ-এপ্রিল দুই মাস পদ্মা- মেঘনা নদীতে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ বন্ধ ছিল।  

শনিবার (৩০ এপ্রিল) দিনগত রাত ১২টার পর ইলিশ শিকারে নেমেছেন জেলেরা।

কিন্তু ইলিশ না পেয়ে অনেকেই হতাশ। কিন্তু স্থানীয় জেলেরা ছোট ছোট প্রজাতির মাছ পেতে শুরু করেছেন। যে কারণে রাতেও শহরের অলি-গলিতে জেলেদের মাছ বিক্রি করতে দেখা গেছে।

রোববার (১ মে) রাত ৯টায় শহরের কোড়ালিয়া রোডের মাথায় দেখা গেছে, দুই জেলে ছোট প্রজাতির মাছ বিক্রি করছেন। ক্রেতা কম থাকায় দামও কম।

জেলে রহমান সৈয়াল বাংলানিউজকে বলেন, দুই মাস নিষেধাজ্ঞা থাকায় নদীতে নামতে পারিনি। আজ দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নদীতে মাছ শিকার করে শিলন, পোয়া, বেলেসহ বিভিন্ন প্রজাতির ছোট মাছ পেয়েছি। রাতে মাছ বাজার বন্ধ হয়ে যাওয়ার কারণে পাড়ায় নিয়ে এসেছি বিক্রি করার জন্য। বেলে মাছ প্রতি কেজি ৫০০ টাকা, পোয়া মাছ ৩০০ টাকা ও ছোট পাঁচ মিশালি মাছ প্রতি কেজি ২০০ টাকা করে বিক্রি করেছি।

সদর উপজেলার হরিণা ফেরিঘাট এলাকার জেলে হাবিব রাঢ়ী বাংলানিউজকে বলেন, ইলিশ শিকার করতে গিয়ে তারা হতাশ। সকাল থেকে দুপুর পর্যন্ত নদীতে থেকে পেয়েছেন মাত্র ছোট সাইজের দুই হালি ইলিশ। যার কারণে তার নৌকায় থাকা আরও বাকি আট জেলে খুবই চিন্তার মধ্যে পড়েছেন।

তিনি আরও বলেন, সরকারি নিষেধাজ্ঞা মেনে দুই মাস নদীতে নামেননি। কিন্তু ধার দেনা করে নৌকা জাল ঠিক করে নদীতে নেমে এমন পরিস্থিতি দেখে হতাশ। কারণ ইলিশ না পেলে ঋণের বোঝা বাড়তেই থাকবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বাংলানিউজকে বলেন, আমরা গত দুই মাস অভয়াশ্রমের ৭০ কিলোমিটার এলাকায় সফল অভিযান পরিচালনা করেছি। সব প্রজাতির মাছ এরই মধ্যে বড় হওয়ার সুযোগ পেয়েছে। চিন্তার কোনো কারণ নেই। ধীরে ধীরে জেলেদের জালে ইলিশ ধরা পড়বে।

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, মে ২, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।