ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিগগিরই এনআইডি দিয়ে সরাসরি খাজনা দেওয়া যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
শিগগিরই এনআইডি দিয়ে সরাসরি খাজনা দেওয়া যাবে

ঢাকা: ডিজিটাল ভূমি উন্নয়ন কর (খাজনা) প্রদান ব্যবস্থায় জাতীয় পরিচয়পত্র নম্বর ব্যবহার করে সরাসরি ভূমি উন্নয়ন কর দেওয়ার অপশন অন্তর্ভুক্ত করেছে ভূমি মন্ত্রণালয়। শিগগিরই ভূমি মালিকরা তাদের এনআইডি নম্বর ব্যবহার করে সরাসরি খাজনা দিতে পারবেন।

 

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চালু হতে যাওয়া এনআইডি নম্বর দিয়ে সরাসরি ভূমি উন্নয়ন কর দেওয়ার ব্যবস্থার বৈশিষ্ট্য হচ্ছে, মূল ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় জমির মালিকের প্রোফাইলে না ঢুকেই জমির মালিকের নিবন্ধিত ও হোল্ডিং এন্ট্রি সম্পন্নকৃত জমির ভূমি উন্নয়ন কর দেওয়া যাবে। অর্থাৎ যেকোনো ব্যক্তি ভূমি উন্নয়ন কর অপরের পক্ষেও দিতে পারবেন। এ ব্যবস্থা অতিকর্মব্যস্ত মানুষের জন্য সুবিধাজনক হবে। তবে সম্পদের নিরাপত্তা নিশ্চিতের জন্য দাখিলা যেন কেবল জমির মূল মালিক গ্রহণ করতে পারেন তা নিশ্চিত করা হবে।  

এছাড়া বর্তমানে অনলাইনে খাজনা পরিশোধের তিন দিনের মধ্যে কিউআর কোড-সম্বলিত অটোমেটেড দাখিলা দেওয়ার ব্যবস্থা থাকলেও ভূমি উন্নয়ন কর দেওয়ার সঙ্গে সঙ্গে দাখিলা দেওয়ার বিষয়টি বিবেচনাধীন আছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ১৮ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সিস্টেম রক্ষণাবেক্ষণের জন্য ভূমি উন্নয়ন কর সিস্টেম সাময়িক বন্ধ রাখার পর ২৫ এপ্রিল থেকে পুনরায় চালু করা হয়েছে। রক্ষণাবেক্ষণের সময় ৪ কোটি হোল্ডিংয়ের দাবি ক্যালকুলেশন এবং ভূমি উন্নয়ন কর সিস্টেমে নতুন বাংলা বছরের ‘১৪২৯’ সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ আপডেট করা হয়েছে। এছাড়া ১৪২৮ সাল পর্যন্ত দাবি আদায় হয়েছে এমন হোল্ডিংগুলোতে সর্বশেষ সাল ১৪২৯ সংযুক্ত করা হয়েছে।

গত ৮ সেপ্টেম্বর ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম উদ্বোধন করেন। এরপর ৫ জানুয়ারি ২০২২ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ১৬১২২ নম্বরে কল করেই ভূমি উন্নয়ন কর পরিশোধ করার সেবা কার্যক্রম উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।