ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

১২ বছর পর মুক্তি পেলেন হারিয়ে যাওয়া ‘রহিমা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
১২ বছর পর মুক্তি পেলেন হারিয়ে যাওয়া ‘রহিমা’

ফরিদপুর: ব্লাস্টের (বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট) সহযোগিতায় ১২ বছর পর মুক্তি পেয়েছেন রহিমা (ছদ্মনাম) নামে এক তরুণী। প্রায় এক যুগ আগে মাত্র ১০ বছর বয়সে হারিয়ে যায় মেয়েটি।

তখন পুলিশ উদ্ধার করে তাকে পাঠিয়েছিল সেফ হোমে।  

অবশেষে দীর্ঘ এক যুগ পর সোমবার (১৮ এপ্রিল) আইনি প্রক্রিয়ায় লিগ্যাল এইড সার্ভিসের মধ্যস্ততায় আদালতের মাধ্যমে মেয়েটির মুক্তি মিলেছে।  

জানা যায়, ২০১০ সাল থেকে ফরিদপুর জেলা সমাজসেবার সেফ হোমে ছিলেন রহিমা। বিষয়টি সমাজসেবা অফিসের মাধ্যমে জানতে পারেন ব্লাস্টের আইনজীবী অর্চনা দাস। পরে তিনি মেয়েটিকে মুক্ত করার জন্য কাজ করতে থাকেন। অবশেষে সোমবার ফরিদপুরের বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ নম্বর আমলী আদালত শফিকুল ইসলাম মেয়েটির মুক্তির আবেদন মঞ্জুর করেন।  

এ ব্যাপারে বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ব্লাস্টের ফরিদপুর জেলা শাখার সমন্বয়কারী অ্যাডভোকেট শিপ্রা গোস্বামী বাংলানিউজকে জানান, বন্দীদশায় শৈশব কাটিয়ে রহিমা (ছদ্মনাম) এখন মুক্ত। তিনি এখন পরিপূর্ণ তরুণী। তবে তিনি এখন অনেকটাই মানসিক ভারসাম্যহীনতায় ভুগছেন। ঠিকানা, বাবা-মা কারো কথাই তিনি বলতে পারছেন না। মুক্ত হয়ে আজ তিনি প্রায় প্রতিক্রিয়াহীন।

তিনি বলেন, আমরা সবসময় সুবিধাবঞ্চিত নারী-পুরুষদের নিয়ে কাজ করি। তাদের পাশে দাঁড়াতে পেরে ভালো লাগা কাজ করে। আমাদের সমাজে রহিমারা (ছদ্মনাম) প্রজাপতির মতো রঙিন ডানা মেলে ঘুরে বেড়াক সেই প্রত্যাশা করি।

ব্লাস্টের এই সমন্বয়কারী আরো বলেন, মেয়েটার আপাতত থাকা খাওয়ার একটা ব্যবস্থা হয়েছে। তবে, তার নিরাপত্তার কথা বিবেচনা করে নাম-পরিচয় বলা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।