ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

অসাম্প্রদায়িক চেতনা আরো শাণিত করতে হবে: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
অসাম্প্রদায়িক চেতনা আরো শাণিত করতে হবে: কৃষিমন্ত্রী

ঢাকা: কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলা নববর্ষ অসাম্প্রদায়িকতা ও বাঙালি জাতীয়তাবাদের পরিচায়ক। আমরা চাই, বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে চলুক।

সেজন্য অসাম্প্রদায়িকতা ও ভ্রাতৃত্ববোধকে আরো শাণিত করতে হবে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকালে নেদারল্যান্ডের আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে বাংলাদেশ প্যাভিলিয়নের বাংলা নববর্ষ উদযাপন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন তিনি। এতে সভাপতিত্ব করেন কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, হাসানুজ্জামান কল্লোল, ‌ওয়াহিদা আক্তার, বলাইকৃষ্ণ হাজরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা, নেদারল্যাণ্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থাপ্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।

নেদারল্যান্ডের আলমেয়ারে আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে প্রথমবারের মতো অংশগ্রহণ করছে বাংলাদেশ। ছয়মাস ব্যাপী প্রদর্শনীটি শুরু হয়েছে বৃহস্পতিবার, উদ্বোধন হয় বুধবার। বাংলাদেশসহ প্রায় ৩৩টি দেশ প্রদর্শনীতে অংশ নিচ্ছে।

প্রদর্শনীটি নেদারল্যান্ডে প্রতি দশকে একবার অনুষ্ঠিত হয়। এবার বসেছে প্রদর্শনীর ৭ম আসর। এবারের প্রতিপাদ্য হলো- ‘সবুজ নগর গড়ে তোলা’। এবারের প্রদর্শনীটি খুবই গুরুত্বপূর্ণ কারণ ফ্লোরিয়েড এক্সপোর হিসেবে ২০৫০ সালের মধ্যে পৃথিবীর ৬৮% মানুষ নগরে বাস করবে। নগরকে কীভাবে আরো সবুজ, সুন্দর ও বসবাসযোগ্য করা যায়, তা নিয়ে উদ্ভাবন ও গ্রিন সল্যুশনস এই এক্সপোতে প্রদর্শিত হবে।

এক্সপোতে বাংলাদেশ নিজেদের উদ্ভাবন ও গ্রিন সল্যুশনস বিশ্ববাসীর সামনে তুলে ধরবে। পাশাপাশি অন্যান্য দেশের প্রযুক্তি, উদ্ভাবন ও জ্ঞান-অভিজ্ঞতা জানার ও তা বিনিময়ের সুযোগ তৈরি হবে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, প্রদর্শনীতে অংশ নেওয়ার মাধ্যমে বাংলাদেশের মর্যাদা ও সম্মান নতুন মাত্রায় উন্নীত হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এসএমএকে/এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।