ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

টেকসই বাঁধ হচ্ছে মনপুরায়, উৎসবে ভাসছে দ্বীপবাসী

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
টেকসই বাঁধ হচ্ছে মনপুরায়, উৎসবে ভাসছে দ্বীপবাসী

ভোলা: ভোলার মূল-ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরায় এবার টেকসই বাঁধ হচ্ছে। এখানে নতুন করে হবে ৫২ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এবং সংস্কার হবে প্রায় ৩৭ কিলোমিটার বাঁধ।

এছাড়াও ১০টি পয়েন্ট হচ্ছে ১০টি স্লুইচ গেইট। খুব শিগগিরই এ বাঁধের কাজ শুরু হবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্মকর্তারা। এতে করে আনন্দ উচ্ছ্বাসে ভাসছে মনপুরা দ্বীপের মানুষ। তাদের দীর্ঘদিনের দাবি বাস্তবায়িত হতে যাচ্ছে বলে বেশ আনন্দিত সাগর পাড়ের দ্বীপ উপজেলার মানুষ।  

নদী ভাঙন থেকে রক্ষায় সম্প্রতি এক হাজার ১৫ কোটি টাকার একটি প্রকল্প একনেকে পাস হয়েছে। প্রকল্প পরিচালক (পিডি) নিয়োগ ও টেন্ডার প্রক্রিয়া শেষ হলেই ভাঙন রোধের এই কাজ শুরু হবে।

ভোলা পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২ নির্বাহী প্রকৌশলী মো. হাসান মাহমুদ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, যত দ্রুত সম্ভব, তারা ভাঙন রোধের কাজ করবেন। নতুন করে বাঁধ মেরামত ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ মেরামতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৫ কোটি টাকা। সূত্র জানায়, মনপুরা উপজেলায় বাঁধ রয়েছে সর্বমোট ৭৬ কিলোমিটার রয়েছে। বিভিন্ন সময় ঝড়-জলোচ্ছ্বাস ও জোয়ারসহ নানা প্রাকৃতিক দুর্যোগে ওই সব বাঁধের বেশির ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই টেকসই বাঁধ দিয়ে মনপুরাকে রক্ষায় দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছিলেন মনপুরার মানুষ। অবশেষে তাদের দীর্ঘদিনের সেই দাবি এখন বাস্তবায়নের মুখে।

এদিকে নদী ভাঙন রোধে একনেকে প্রকল্প পাস হওয়ায় আনন্দের জোয়ারে ভাসছে সাগর উপকূলের দ্বীপ মনপুরার মানুষ। একনেকে প্রকল্পটি পাস হওয়ায় স্থানীয় সংসদ সদস্য (এমপি) আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবকে অভিনন্দন জানিয়ে বিশাল আনন্দ উৎসবের আয়োজন করেছে মনপুরাবাসী।

এমপিকে গণসংবর্ধনা ও সাংসস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চ মাতাবেন শিল্পীরা। বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকেল ৪টায় মনপুরার সর্বস্তরের মানুষ স্থানীয় সংসদ সদস্য ও সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সংবর্ধনা দেবেন। স্থানীয় হাজিরহাট মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠে বর্ণাঢ্য এ সংবর্ধনা অনুষ্ঠান হবে। পরে একই মঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে সংবর্ধনা অনুষ্ঠানকে ঘিরে মনপুরা যেন এক উৎসবের শহরে পরিণত হয়েছে। মনোমুগ্ধকর গেইট, ব্যানার, ফেস্টুন ও মঞ্চ সাজানো হয়েছে। সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে দ্বীপবাসীকে। এতে সংগীত পরিবেশন করবেন মমতাজ বেগমসহ একাধিক জনপ্রিয় শিল্পী।

মনপুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরী বলেন, বিগত কয়েক বছর ধরে ভাঙনের মুখে ছিল মনপুরা। এতে অনেক মানুষ গৃহহীন হয়ে পড়েছিল। আমাদের দীর্ঘদিনের দাবি ছিল মনপুরাকে নদী ভাঙনের হাত রক্ষা করা। আমাদের দীর্ঘদিনের সেই দাবি বাস্তবায়িত হতে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। প্রকল্পটি পাস হওয়াতে মনপুরার মানুষ অনেক আনন্দিত। একইসঙ্গে ভাঙনরোধের কাজটি দ্রুত বাস্তবায়নের দাবি জানাই।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।