ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পাবনায় শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে সড়ক অবরোধ, বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
পাবনায় শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে সড়ক অবরোধ, বিক্ষোভ

পাবনা: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হাতে বাস শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন মোটর শ্রমিকরা। এ সময় আড়াই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

এতে দুর্ভোগে পড়েন যাত্রীসহ ওই সড়কে যাতাযাতকারী লোকজন। পরে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেন শ্রমিকরা।  

বুধবার (২৩ মার্চ) সকাল ৬টার দিকে এ ঘটনা ঘটে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, ঢাকা-পাবনায় আসছিল এমএম ট্রাভেলস নামে একটি বাস।  শাহজাদপুরে যাত্রাবিরতিতে ১৫ মিনিটের জায়গায় ২৫ মিনিট দেরি হয় বাসটির। এছাড়া গাড়ির মধ্যে লাইট জ্বালিয়ে রাখা নিয়ে বাসচালক ও সুপারভাইজার আসলামের সঙ্গে কথা কাটাকাটি হয় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর।  

ওই শিক্ষার্থী পরে মোবাইলে বিষয়টি তার সহপাঠীদের জানায়। ভোরে বিশ্ববিদ্যালয়ের সামনে বাসটি থামার পর ওই শিক্ষার্থী ও তার সহপাঠীরা মিলে বাসের সুপারভাইজার আব্দুল বারেক আসলামকে জোর করে ধরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে নিয়ে যায় এবং মারধর করেন।  

এ খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ মোটর শ্রমিকরা পাবনা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ সময় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে ঘটনার সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে সকাল সাড়ে ৮টার দিকে অবরোধ তুলে নেন শ্রমিকরা।  

আহত বাস শ্রমিক আসলাম বাংলানিউজকে জানান, যাত্রাববিরতি করার সময় ১৫ মিনিটের জায়গায় একটু বেশি সময় লেগেছিল। এটা নিয়ে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বাসের মধ্যে হইচই শুরু করে। পরে বাসের মধ্যে লাইট জ্বালিয়ে রাখা নিয়েও সে আমাদের সঙ্গে তর্ক করে। পরে বাসে থাকতেই ওই শিক্ষার্থী তার সহপাঠিদের বিষয়টি জানায়। বিশ্ববিদ্যালয়ের সামনে গাড়ি থেকে নেমে ওই শিক্ষার্থী আমাকে জোর করে ধরে নিয়ে মারধর করে।

পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক মোশারফ হোসেন বলেন, শ্রমিককে যখন তখন যে কেউ মারধর করবে এটা মেনে নেওয়া যায় না। তারপরও থানা পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কাছে ১২ ঘণ্টা সময় চেয়েছেন। তারা জড়িত শিক্ষার্থীদের বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। এজন্য আমরা অবরোধ তুলে নিয়ে তাদের সময় দিয়েছি। বুধবার সন্ধ্যা ৬টায় পুলিশ, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মোটর শ্রমিক নেতাদের বৈঠক হবে। সেখানে আমরা ব্যবস্থা না পেলে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেব।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার আসমা হক বাংলানিউজকে বলেন, শ্রমিকদের সঙ্গে কথা বলে জড়িত শিক্ষার্থীদের তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে। পুরো ঘটনা তদন্ত করে অভিযুক্ত শিক্ষার্থীদের বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।