ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

অনলাইনে ই-পাসপোর্টের আবেদন বন্ধ, ভোগান্তি গ্রাহকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
অনলাইনে ই-পাসপোর্টের আবেদন বন্ধ, ভোগান্তি গ্রাহকদের

ঢাকা: সিস্টেম আপগ্রেশন জটিলতায় অনলাইনে বন্ধ রয়েছে ই-পাসপোর্টের আবেদন। এর ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ জনগণ।

প্রায় ৮ দিন ধরে একই সমস্যার সম্মুখীন হয়ে অনেকেই আগারগাঁও পাসপোর্ট অফিসে এসে খোঁজ নিচ্ছেন। আবেদনের সুযোগ না থাকায় তারা ফিরে যাচ্ছেন।

পাসপোর্ট অধিদপ্তর জানায়, সেবার মানোন্নয়ন ও সিস্টেম আপগ্রেশনের জন্য অনলাইন রেজিস্ট্রেশন পোর্টালের কার্যক্রম সাময়িকভাবে বিঘ্নিত হচ্ছে। এ সংক্রান্ত একটি বার্তা দেখা যাচ্ছে ই-পাসপোর্টের ওয়েবসাইট ওপেন করলে।

সর্বশেষ মঙ্গলবার (২২ মার্চ) সকাল নয়টার মধ্যে এটি সমাধান হওয়ার কথা থাকলেও সেটি হয়নি। ঠিকঠাক এ সেবা চালু হওয়ার নির্ধারিত সময়ও জানানো হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, যতো দ্রুত সম্ভব সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

পাসপোর্ট অধিদপ্তর জানিয়েছিল, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অধীন ডিজাস্টার রিকভারি সাইটে ওএটি এবং ফেইল ওভার টেস্টের কারণে ১৫ ও ১৬ মার্চ সব বিভাগীয়, আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম বন্ধ থাকবে। এই দুইদিনের আবেদনকারীদের ২০ ও ২১ মার্চ সেবা দেওয়া হবে। কিন্তু ২২ মার্চেও ওয়েবসাইট জটিলতায় অনলাইনে আবেদন করা যাচ্ছে না। এর ফলে মঙ্গলবার (২২ মার্চ) আগারগাঁওয়ের পাসপোর্ট অধিদপ্তরের তথ্য ও অনুসন্ধান কেন্দ্রে অনেককেই ভিড় করতে দেখা গেছে।

আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হওয়ার বিষয়ে সঠিক কোনো ধরনের নির্দেশনা ছাড়াই ফিরে যাচ্ছেন তারা। আর এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেককে কথা বলতে দেখা গেছে।

ধানমন্ডি এলাকার বাসিন্দা ফয়সাল আহমেদ নামে একজন বলেন, ‘আগের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আমার নতুন পাসপোর্ট আবেদন করতে হবে। আবেদন করার জন্য কয়েকদিন ধরে কম্পিউটারের দোকানে যাচ্ছি, তারা বার বার সার্ভার ডাউনের কথা বলছে। কোনো ধরনের উপায় না দেখে আগারগাঁও পাসপোর্ট অফিসে গেলাম, তারাও কবে ঠিক হবে কিছু বলতে পারলো না। ’

আবু জাফর মোহাম্মদ আরিফ নামে একজন ফেসবুকে ই-পাসপোর্টের ওয়েবসাইটে ঝুলানো নোটিশ শেয়ার দিয়ে বলেন, ‘এই দুরবস্থা কখন শেষ হবে, কেউ কী জানেন?

জানা গেছে, ঢাকা ও যশোরে ই-পাসপোর্টের জন্য সার্ভার রয়েছে। ঢাকায় সার্ভারটি মূল ও যশোরেরটি সেকেন্ডারি। ঢাকার সার্ভার কোনও কারণে কার্যকর না থাকলে যশোরের সার্ভারটির কার্যকরিতা যাচাই করতে পরীক্ষামূলক চালু করার সিদ্ধান্ত নেয় পাসপোর্ট অধিদপ্তর।

১৫ ও ১৬ মার্চ যশোরের সার্ভার কার্যকর হয় এবং পরীক্ষাও সফল হয়। তবে যশোর সার্ভার থেকে ফের ঢাকার সার্ভারে কার্যক্রম শুরু করতে গিয়েই জটিলতা সৃষ্টি হয়। এর ফলে অনলাইনে নতুন ই-পাসপোর্টের আবেদন করা যাচ্ছে না। তবে পাসপোর্ট মুদ্রণ, বিতরণসহ অন্যান্য কার্যক্রম চলমান রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধূরী বাংলানিউজকে বলেন, ‘কয়েকদিন আগে ই-পাসপোর্টের সিস্টেম আপগ্রেশনের কাজ করা হয়। সেসময় কিছু ডাটা মিসম্যাচ হওয়ার কারণে একটু জটিলতা তৈরি হয়েছে। যা সমাধানে সংশ্লিষ্টরা কাজ করছেন। ’

ই-পাসপোর্টের এই কারিগরি বিষয়টা দেখেন জার্মান ও ইউক্রেনের টিম। ইউক্রেন টিম তাদের দিক থেকে বিষয়টা এখনো সমাধান করতে পারেনি। তারা বিষয়টি সমাধান করার জন্য আজ সকাল নয়টা পর্যন্ত সময় চেয়েছিলেন, কিন্তু এর মধ্যে কাজটি করতে পারেননি। তারা জানিয়েছেন, ‘যতো দ্রুত সম্ভব সমস্যাটি সমাধান করার চেষ্টা করছেন। ’

অনলাইন আবেদন ছাড়া ই-পাসপোর্টের বাকি যাবতীয় কাজ চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ওয়েবসাইট জটিলতায় অনলাইনে আবেদন করা যাচ্ছে না, এছাড়া অন্যান্য কাজ চলছে। এরপরও জরুরি কারো প্রয়োজন হলে আমাদের কাছে এলে আমরা অফলাইনে আবেদন করে দিচ্ছি। ’

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
পিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।