ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাইরের জেলেরাও ঢুকতে পারবে না পদ্মা-মেঘনায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, মার্চ ১, ২০২২
বাইরের জেলেরাও ঢুকতে পারবে না পদ্মা-মেঘনায় বক্তব্য রাখছেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

চাঁদপুর: চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ বলেছেন, জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের বাইরের জেলেরাও পদ্মা-মেঘনায় ঢুকতে পারবে না। আমরা এ বিষয়ে এরই মধ্যে মুন্সিগঞ্জ প্রশাসনের সঙ্গে কথা বলেছি, তারা যেন এখানে এসে জাটকা না ধরে সে জন্য অনুরোধ জানিয়েছি।

তিনি বলেন, একই সঙ্গে আমাদের নৌ সীমানার ৭০ কিলোমিটার নৌ-বাহিনী, কোস্টগার্ড, নৌ পুলিশ, জেলা প্রশাসন, মৎস্য বিভাগ নিয়মিত পাহারা দেবে। যাতে জেলা ও বাইরের জেলেরা এসে জাটকা ধরতে না পারে।

মঙ্গলবার (১ মার্চ) বেলা ১১টায় চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেডে জেলা টাস্কফোর্সের আয়োজনে মেঘনা নদীতে যৌথ অভিযানের আগে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অঞ্জনা খান বলেন, ইলিশ আমাদের জাতীয় মাছ এবং জাতীয় সম্পদ। এটি রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। আগামী দুই মাস জেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সবাইকে নিয়ে জাটকা রক্ষা করব। যেসব জেলে এ সময় জাটকা ধরা থেকে বিরত থাকবেন তাদেরকে ৪ মাস সরকারের পক্ষ থেকে আসা ৪০ কেজি করে বিএজফ চাল খাদ্য সহায়তা হিসেবে পৌঁছে দেওয়া হবে। আমরা চাই না জেলেরা কষ্টে থাকুক। তাদেরকে ভাল থাকার জন্য এই কয় মাস যাদের ঋণ আছে, তাদের কিস্তিগুলো বন্ধ রাখার জন্য বলা হয়েছে।

এ সময় চাঁদপুর অঞ্চলের নৌ-পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা মৎস্য কর্মকর্তা  মো. গোলাম মেহেদী হাসান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনসহ অন্যান্য কর্মকর্তারা বক্তব্য রাখেন।

অভিযানে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিনসহ প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি ও জেলে নেতারা অংশ নেন।

অভিযানের আগে শহরের বড় স্টেশন মোলহেডে সাধারণ মানুষের মাঝে জাটকা রক্ষায় প্রচারণার অংশ হিসেবে লিফলেট বিতরণ করেন জেলা প্রশাসক। এরপর মেঘনা নদীর মোহনার আশাপাশ এলাকায় যৌথ অংশগ্রহণে একটি নৌ-র‌্যালি বের হয়।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১ মার্চ, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।