ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা শুরু সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা শুরু সোমবার

ঢাকা: আগামী সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা শুরু হচ্ছে।  

রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআবি) চত্বরে শুরু হওয়া এ মেলার এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস।

’ সবজির পুষ্টিমান, উপকারিতা, উৎপাদন থেকে শুরু করে খাওয়া পর্যন্ত সবজি নিরাপদ রাখতে করণীয় ও সচেতনতা বাড়াতে এবার গুরুত্ব দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে জাতীয় সবজি মেলা সুষ্ঠুভাবে আয়োজনের জন্য স্টিয়ারিং কমিটির অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।  

সভার সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় সবজি মেলাটি আগামী ২৮ ফেব্রুয়ারি বিকেলে কৃষিমন্ত্রী উদ্বোধন করবেন। মেলায় দেশে উৎপাদিত বিভিন্ন ধরনের সবজি ও সবজি উৎপাদন প্রযুক্তির প্রদর্শনী থাকবে। ১২টি সরকারি ও ৩৫টি বেসরকারি প্রতিষ্ঠানসহ মোট ৪৭টি প্রতিষ্ঠান সবজি মেলায় অংশগ্রহণ করছে। মেলায় রয়েছে সবজি বিক্রি কর্নার। মেলাটি সবার জন্য উন্মুক্ত ও খোলা থাকবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত।  

প্রসঙ্গত, বাংলাদেশ এক কোটি ৯৭ লাখ মেট্রিক টন সবজি উৎপাদন করে এখন বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।  

সভায় কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, সবার জন্য নিরাপদ ও পুষ্টিসম্মত খাবার নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সেলক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করছে। নিরাপদ সবজির জন্য সরকারের উদ্যোগের পাশাপাশি কৃষক-উৎপাদক, ভোক্তা, পরিবহনকারী, প্রক্রিয়াজাতকারীসহ সংশ্লিষ্ট সবার সচেতনতা প্রয়োজন। এ ধরনের মেলা জনসচেতনতা বাড়াতে সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।