ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

আবারও রডের বদলে বাঁশ!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
আবারও রডের বদলে বাঁশ! ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার জাবরহাট ডিগ্রি কলেজে ওয়াশ ব্লক নির্মাণকাজে লোহার রডের বদলে বাঁশ ব্যবহার করার অভিযোগ উঠেছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) কলেজ কর্তৃপক্ষের কাছে বিষয়টি ধরা পড়ে।

কলেজের সহকারী অধ্যাপক তৈয়ব আলী জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে প্রায় সাত লাখ টাকায় কলেজে একটি ওয়াশ ব্লক নির্মাণ করা হচ্ছে। কাজ প্রায় শেষ পর্যায়ে।

সোমবার সকালে কলেজের অধ্যক্ষ করিমুল ইসলামসহ শিক্ষক-কর্মচারীরা কলেজের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর তারা কলেজের মাঠে নির্মাণাধীন ওয়াশ ব্লকের নির্মাণকাজ পরিদর্শনে যান। এসময় তারা দেখতে পান, ওয়াশ ব্লকের জন্য সদ্য তৈরি করা স্লাবের (ঢাকনা) এক প্রান্তে বাঁশের বাতা বের হয়ে আছে। পরে স্লাব ভেঙে দেখা যায় সেখানে লোহার রডের পরিবর্তে বাঁশের বাতা ব্যবহার করা হয়েছে। সঙ্গে সঙ্গে উপজেলা প্রকৌশলীকে মোবাইল ফোনে জানান তারা। নির্মাণকাজে রডের বদলে বাঁশ ব্যবহারের খবরটি মুহূর্তেই এলাকায় ছড়িয়ে পড়ে।

কলেজের দাতা সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর বলেন, ‘করোনার কারণে দীর্ঘদিন কলেজ বন্ধ ছিল। এ সময় ওয়াশ ব্লকের ভবন নির্মাণকাজ সেইভাবে তদারকি করা সম্ভব হয়নি। এখন স্লাবে রডের পরিবর্তে বাঁশ পাওয়া যাচ্ছে, তাহলে ভবন নির্মাণকাজে কী ব্যবহার করা হয়েছে, তা আল্লাহই জানেন। এটা যাচাই করা জরুরি। ’

এ বিষয়ে ওই কাজের ঠিকাদার ফারুক হোসেন বলেন, তাকে না জানিয়েই সাইটের মিস্ত্রি এ কাজ করেছে। তাকে কাজ থেকে বাদ দেওয়া হয়েছে।

উপজেলা প্রকৌশলী শামীম হোসেন জানান, তিনি বিষয়টি শুনেছেন এবং তদারকি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, ‘ইঞ্জিনিয়ারকে বলে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।