ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারত মিলনমেলা: নতুন উচ্চতায় পৌঁছাবে সম্পর্ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
বাংলাদেশ-ভারত মিলনমেলা: নতুন উচ্চতায় পৌঁছাবে সম্পর্ক বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলার আয়োজক কমিটির সংবাদ সম্মেলন

রাজশাহী: বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে মন্তব্য করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, বাংলাদেশ-ভারতের জনগণ অসাম্প্রদায়িক, উদার ও মানবতাবাদী বলেই ইতিহাসের পথরেখা অভিন্ন ধারায় বহমান।

বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা উপলক্ষে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক মেয়র খায়রুজ্জামান লিটন।

তিনি বলেন, এই মিলনমেলা আয়োজনের সব প্রস্তুতি প্রায় শেষ। সবকিছু ঠিক থাকলে রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দেশের মেলবন্ধনের এক অন্য আনন্দ উৎসব।

মেয়র বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ ও বাংলাদেশ ভারত মৈত্রী ৫০ বছর পূর্তিতে ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে রাজশাহী সিটি করপোরেশনের তত্ত্বাবধানে আগামী ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা-২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই সাংস্কৃতিক মেলায় ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরা থেকে প্রাদেশিক মন্ত্রী, অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক বক্তিবর্গ যেমন আসছেন তেমনি বাংলাদেশ সরকারের কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্যবৃন্দ ও রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, বুদ্ধিজীবী, সরকারি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন স্তরের সুধীবৃন্দ অংশ নেবেন।

লিটন বলেন, ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। ভারত ও বাংলাদেশ জনগণের সম্প্রীতির সম্পর্ক ঐতিহাসিক। সেই সম্পর্ক ভৌগোলিক, রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক যোগাযোগ সকল ক্ষেত্রে অনন্য উচ্চতায় উঠিয়ে আনার প্রয়াস একটি ধারাবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। যদিও উপমহাদেশের রাজনীতিতে নানা রকম মিশ্র প্রতিক্রিয়া আছে। চায়ের আড্ডায়, খোশগল্পে নানারকম বিদ্বেষ ও বিভ্রান্তির চর্চায় কখনো কখনো দুই একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা উভয় দেশেই ঘটে তথাপি গণতান্ত্রিকচর্চায়, বাংলাদেশ-ভারতের জনগণ অসাম্প্রদায়িক উদার ও মানবতাবাদী বলেই ইতিহাসের পথরেখা অভিন্ন ধারায় বহমান। দক্ষিণ এশিয়ার দুই দেশের এই ভাতৃপ্রতীম সম্পর্ক অচ্ছেদ্য ও অটুট আছে।

সংবাদ সম্মেলনে মেয়র লিটন ৪ দিনব্যাপী অনুষ্ঠানের কর্মসূচি তুলে ধরেন। তিনি বলেন, আগামী ২৫ ফেব্রুয়ারি ভারতীয় অতিথিরা এখানে আসবেন। একটি দল সোনা মসজিদ মহদীপুর সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করবেন। আরেকটি দল হজরত শাহ মখদুম (রহ.) বিমানবন্দর হয়ে শহরে আসবেন। আগামী ২৬ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন ও শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল ১০টায় জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সমাধিত শ্রদ্ধা নিবেদন করা হবে। বেলা সাড়ে ১১টায় নগর ভবনের গ্রিন প্লাজায় নাগরিক সংবর্ধনা প্রদান করা হবে। বিকেল সাড়ে ৪টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভা শেষে উভয় দেশের খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে রাজশাহী কলেজ মাঠ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।  

২৭ ফেব্রুয়ারি রাজশাহীর বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম ও পুঠিয়া রাজবাড়ি পরিদর্শন করবে ভারতীয় প্রতিনিধিদল। পরিদর্শন শেষে তারা নাটোর যাবেন। নাটোর উত্তরা গণভবনে দিনব্যাপী অনুষ্ঠানে চলবে। সন্ধ্যায় রাজশাহী কলেজ মাঠে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

২৮ ফেব্রুয়ারি সকালে তারা রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। পরে বাগমারা উপজেলার তাহেরপুরে দুর্গামন্দির পরিদর্শন করবেন। পরে বাঘার শাহী মসজিদ ও দরগা পরিদর্শন করবেন। সন্ধ্যায় জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে রাজশাহী কলেজ মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এছাড়া বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা-২০২২ উপলক্ষে রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সমিতির সহযোগিতায় ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজশাহী কলেজ মাঠে মেলা অনুষ্ঠিত হবে বলেও জানান মেয়র।

সংবাদ সম্মেলনে প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক কবি আরিফুল হক কুমার, কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, প্রচার উপ-কমিটির আহ্বায়ক ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।