ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কমেছে শীতের অনুভূতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
কমেছে শীতের অনুভূতি

ঢাকা: ক্রমান্বয়ে বাড়ছে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান। ফলে তার সঙ্গে কমছে শীতের অনুভূতি।

আবহাওয়া অফিস জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এই অবস্থায় দিন ও রাতের তাপমাত্রা বাড়ছে। ফলে এমনিতেই শীতের তীব্রতা কমে গেছে। তারওপর তাপমাত্রার ব্যবধান ১০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। তাই অনেককে এখন ফ্যান ছাড়তেও দেখা যাচ্ছে দিনের বেলায়।

ঢাকায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা পার্থক্য রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে এখানে তাপমাত্রার পার্থক্য হচ্ছে ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এভাবেই দেশের সকল স্থানেই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান বাড়ছে। ফলে শীতের অনুভূতি কমছে।  

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, বুধবার (১৬ ফেব্রুয়ারি) পর্যন্ত সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। এছাড়া সারাদেশেই রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর ঢাকায় উত্তরউত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কি.মি.। আগামী তিন দিনে তাপমাত্রা আরো বাড়বে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
ইইউডি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।