ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভবনের আশেপাশে খোলা জায়গা রাখতে কর্মপরিকল্পনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
ভবনের আশেপাশে খোলা জায়গা রাখতে কর্মপরিকল্পনা

ঢাকা: পরিবেশবান্ধব আবাসিক ও বাণিজ্যিক ভবন এবং কারখানা নির্মাণের লক্ষ্যে কর্মপরিকল্পনা প্রস্তুত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়।

কর্মপরিকল্পনা এমনভাবে প্রস্তুত করা হচ্ছে, যাতে ভবনের আশেপাশে খোলা জায়গা ও সূর্যের আলো প্রবেশের জন্য ব্যবস্থা থাকে।

ইট, রড এবং সিমেন্টসহ সব নির্মাণসামগ্রী পরিবেশবান্ধব হতে হবে।

মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং ইইউ-স্যুইচ এশিয়া যৌথভাবে কর্মশালার আয়োজন করে।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিকের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুল হক চৌধুরী। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের পরিবেশ ও এনার্জি বিষয়ের অধ্যাপক ড. মো. আশিকুর রহমান জোয়ার্দার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি মীর মনজুরুর রহমান এবং পরিবেশ মন্ত্রণালয়ের উপসচিব ধরিত্রী কুমার সরকার। এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, বিশ্বব্যাংক এবং সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর/সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে মিজানুল হক চৌধুরী বলেন, বর্তমান সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কম কার্বন নিঃসরণে প্রতিজ্ঞাবদ্ধ। এজন্য দেশের সব স্থান ও জনগণের প্রয়োজন এবং জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের বিষয়গুলো বিবেচনা করে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে সবাইকে কাজ করতে হবে।

তিনি বলেন, ভবনের আশেপাশে খোলা জায়গা ও সূর্যের আলো থাকতে হবে। ইট, রড এবং সিমেন্টসহ সকল নির্মাণসামগ্রী পরিবেশবান্ধব হতে হবে। পরিবেশবান্ধব ভবন ব্যয় সাশ্রয়ী ও টেকসই হবে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।