ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাফারি পার্কের জেব্রা-বাঘ-সিংহীর মৃত্যু সংক্রমণে: মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
সাফারি পার্কের জেব্রা-বাঘ-সিংহীর মৃত্যু সংক্রমণে: মন্ত্রী

সিলেট: অবহেলা নয়, জীবাণু সংক্রমণে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা, বাঘ ও সিংহীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় সিলেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, দেশের পুষ্টি ও আমিষের চাহিদা, মানুষের বেকারত্ব দূর করা, কর্মজীবন এবং তাদের দক্ষতা বৃদ্ধি, উদ্যোক্তা তৈরি হওয়া এ জাতীয় আধুনিক দক্ষ জনবল এখান থেকে তৈরি হবে। আমি মনে করে এটা সিলেটের উন্নয়নে নবদিগন্তের সূচনা।

মৎস্য খাত ও প্রাণিসম্পদ খাতের উন্নয়নে শেখ হাসিনা সরকার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে এখন মাছ, মাংস, ডিম ও দুধের অভাবনীয় উৎপাদন বেড়েছে। যেসব অঞ্চলে যে জাতীয় সামগ্রী উৎপাদনের সুযোগ আছে, হাওর অঞ্চলে অন্যান্য জায়গায় নিশ্চয়ই সেখানে সে অনুযায়ী পরিকল্পনা গ্রহণ করবো।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জীবাণু সংক্রমণে জেব্রা, বাঘ আর সিংহীর মৃত্যু হয়েছে। যেসব বিদেশি প্রাণী আনা হয়, সে দেশের জলবায়ু কিংবা থাকার জায়গা আমাদের দেশের মতো না। এছাড়া বিভিন্ন ধরনের রোগ-জীবাণু সংক্রমণও হয়।

তিনি বলেন, চিড়িয়াখানায় মারা যাওয়া প্রাণীদের একাধিক ল্যাবরেটরিতে পরীক্ষা করে প্রাথমিকভাবে জানা গেছে অবহেলায় নয়, সংক্রমণে এসব প্রাণী মারা গেছে। এছাড়া বিড়াল প্রজাতির প্রাণীও বিভিন্নভাবে সংক্রমিত হচ্ছে। অবশ্য সব প্রাণীর নিরাপত্তা নিশ্চিতে সরকার কাজ করছে।

সিলেট সফরকালে বিভিন্ন প্রকল্প পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন- প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম, প্রাণিসম্পদ দপ্তরের বিভাগীয় পরিচালক ড. অমলেন্দু ঘোষ, সিলেট আইএলএসটি স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. মো. জাহাঙ্গীর আলম ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রুস্তম আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।