ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মায় ক্রস বাঁধ নির্মাণ ও বনায়ন করবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
পদ্মায় ক্রস বাঁধ নির্মাণ ও বনায়ন করবে সরকার ফাইল ছবি

ঢাকা: ১১ হাজার ৮০ মিটার খননসহ ড্রেজিং উপকরণ ব্যবহার করে পদ্মা নদীতে ক্রস বাঁধ নির্মাণ, রক্ষা ও ক্রস বাঁধে বনায়ন করবে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২৩৪ কোটি ২৫ লাখ ৫০ হাজার ৪২ টাকা।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালে সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ সংক্রান্ত পৃথক সাতটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বৈঠকে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির তিনটি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ক্রয় সংক্রান্ত কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের ৭টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, জননিরাপত্তা বিভাগের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। কমিটির অনুমোদিত ১৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৮৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৬৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৪৪৯ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৮৮১ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ ৯৩৭ কোটি ৯০ লাখ ৩২ হাজার ১৮৩ টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক ১ হাজার ২৮০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং উপকরণ ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি পূর্ত কাজ যৌথভাবে ভিসিপিএল, এইচবি, এসআর এর কাছ থেকে ৩৪ কোটি ৫১ লাখ ৭১ হাজার ১৮১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন পাউবো কর্তৃক ১৫০০ মিটার পদ্মা নদী খনন কাজ যৌথভাবে ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড এবং ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ৩২ কোটি ১৭ লাখ ১ হাজার ২৩৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন পাউবো কর্তৃক ১২০০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং উপকরণ ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি  কাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ৩৫ কোটি ৪ লাখ১৬ হাজার ৪৪৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ১১০০ মিটার পদ্মা নদী খনন কাজ বঙ্গ ড্রেজারস লিমিটেডের কাছ থেকে ৩২ কোটি ১৭ লাখ ৩১ হাজার ৪৪৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। একই প্রকল্পের আওতায় অপর এক প্রস্তাবে ১৫৮০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং উপকরণ ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি কাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ৩৫ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার ২৩৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সভায় পাউবো কর্তৃক ১৭০০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং উপকরণ ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি পূর্ত কাজ বঙ্গ ড্রেজারস লিমিটের কাছ থেকে ৩৪ কোটি ৫৮ লাখ ৯১৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। আর দুই হাজার ৮২০ মিটার পদ্মা নদী খনন কাজ, ড্রেজিং উপকরণ ব্যবহার করে নদীতে ক্রস বাঁধ নির্মাণসহ রক্ষা, ক্রস বাঁধে বনায়ন ইত্যাদি পূর্ত কাজ যৌথভাবে এআরসি, এডিএল, ইউআই এর কাছ থেকে ৩১ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৫৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ৩০ জানুয়ারি, ২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।