ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ট্রেনে চুক্তিভিত্তিক নয়, প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগের দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
ট্রেনে চুক্তিভিত্তিক নয়, প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগের দাবি

ঢাকা: বাংলাদেশ রেলওয়েতে ট্রেন পরিচালক (গার্ড) পদে চুক্তিভিত্তিক নয় প্রশিক্ষণপ্রাপ্ত ১৭১ জনকে নিয়োগের দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মো. মনিরুজ্জামান মনির।

মনিরুজ্জামান মনির বলেন, রেলওয়ে ট্রেন পরিচালক (গার্ড) পদে তীব্র সংকট থাকার পরও অদৃশ্য কারণে প্রশিক্ষণপ্রাপ্ত ১৭১ জনকে পদোন্নতির মাধ্যমে নিয়োগ দেওয়া হচ্ছে না। ট্রেন পরিচালক (গার্ড) পদে পদোন্নতির জন্য সারাদেশ থেকে ২০১৯ সালে ৬১ জনকে, ২০২১ সালে ৮১ জনকে এবং পূর্বে আরও ২৯ জনসহ সর্বমোট ১৭১ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়। এমনকি প্রশিক্ষণপ্রাপ্ত অনেকের মেডিক্যাল পরীক্ষাও সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, ট্রেন পরিচালক (গার্ড) সংকট সমাধানে কতৃর্পক্ষ চুক্তিভিত্তিক জনবল নিয়োগ করলেও প্রশিক্ষণপ্রাপ্তদের পদোন্নতির মাধ্যমে নিয়োগ সম্পন্ন করছে না। চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত একজন ট্রেন পরিচালক (গার্ড) প্রতিমাসে ৭০ হাজার থেকে ১ লাখ টাকা বেতন উত্তোলন করেন। অথচ প্রশিক্ষণপ্রাপ্ত ট্রেন পরিচালদের (গার্ড) নিয়োগ দেওয়া হলে তারা প্রতিমাসে ৪২ হাজার থেকে ৪৫ হাজার টাকা বেতন উত্তোলন করবেন। প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগ না করায় রেলকে প্রতি বছর লাখ লাখ টাকা লোকসান গুনতে হচ্ছে।

পোষ্য সোসাইটির সভাপতি বলেন, চুক্তিভিত্তিক ট্রেন পরিচালক (গার্ড) দায়িত্বপালনকালে তাদের দায়িত্বে অবহেলার জন্য কোনো দুর্ঘটনা ঘটলে রেলওয়ে কতৃর্পক্ষ তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে পারেন না। আগামী ফেব্রুয়ারি মাসে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত ট্রেন পরিচালকদের (গার্ড) মেয়াদ শেষ হবে। মেয়াদ শেষের পূর্বে যাতে করে ট্রেন পরিচালক (গার্ড) সংকট দেখা না দেয় তাই অবিলম্বে প্রশিক্ষণপ্রাপ্ত ১৭১ জনকে পদোন্নতির মাধ্যমে নিয়োগ দেওয়ার জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।