ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আওয়ামী লীগ নিয়ে ‘ব্যঙ্গ’, শিবির নেতার ১০ বছর জেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
আওয়ামী লীগ নিয়ে ‘ব্যঙ্গ’, শিবির নেতার ১০ বছর জেল

রাজশাহী: ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কাল্পনিক গল্প’ পোস্ট করায় আবদুল মুকিত ওরফে রাজু (২৬) নামের ইসলামী ছাত্র শিবিরের এক নেতাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়ন ছাত্র শিবিরের সভাপতি আবদুল মুকিত ওরফে রাজু।

রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় হাজির ছিলেন। পর তাকে কারাগারে পাঠায় পুলিশ।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ইসমত আরা জানান, মামলার বাদী সাইদুর রহমান ওরফে বাদল পবা উপজেলার হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য। তিনি টানা তৃতীয়বারের মতো ইউপি সদস্য নির্বাচিত হয়েছেন।

মামলার বাদী সাইদুর রহমান বাদল অভিযোগ করেছিলেন- ২০১৭ সালের ২৭ মে শিবির নেতা মুকিত তার ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে একটি ‘কাল্পনিক গল্প’ পোস্ট করেন। এ ঘটনায় চরমভাবে ক্ষমতাসীন দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

এদিকে, সাইদুর রহমান পরদিন এ ঘটনায় রাজশাহীর পবা থানায় তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মুকিতের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এরপর পবা থানা পুলিশ তাকে গ্রেফতার করে এবং তথ্য প্রমাণ তদন্ত সাপেক্ষ তাকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয়। পরে আদালতে সাক্ষ্য-প্রমাণ গ্রহণ করা হয়।

আদাতের পিপি ইসমত আরা আরও জানান, মামলার বিচার চলাকালে সাইবার ট্রাইবুনাল আদালতে মোট আটজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়।

এরপর আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় দুপুরে এই মামলার রায় ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এসএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।