ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

জাতীয়

আন্দোলনের মুখে বন্ধ হলো পোশাক কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
আন্দোলনের মুখে বন্ধ হলো পোশাক কারখানা

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় শ্রমিকদের দাবিতে আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়েছে একটি তৈরি পোশাক কারখানা।

রোববার (২৪ জানুয়ারি) দুপুরে আশুলিয়ার জামগড়ায় অবস্থিত হুইজু বাইজিয়া গ্লোব কোম্পানি লিমিটেড কারখানার সামনে গেলে বন্ধের নোটিশ দেখা যায়।

শনিবার (২৩ জানুয়ারি) রাতে ১ হাজার শ্রমিকের এই কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে।

জানা যায়, গত ১১ জানুয়ারি শ্রমিকরা মোট বেতনের ৫ শতাংশ বেতন বৃদ্ধির দাবি করে কর্তৃপক্ষ বেসিক অনুযায়ী ৫ শতাংশ দিবে যা মোট বেতনের ২.৫ শতাংশ হয়। শ্রমিকরা তা মেনে না নিয়ে ১২ জানুয়ারি ২২ জানুয়ারি পর্যন্ত কর্মবিরতির পালন করলে। পরে মালিক পক্ষ অনির্দিষ্টকালের জন্য ফ্যাক্টারি বন্ধ ঘোষণা করে।

এ ব্যাপারে হুইজু বাইজিয়া গ্লোব কোম্পানি লিমিটেড কারখানার অ্যাডমিন অফিসার হাসান বাংলানিউজকে বলেন, শ্রমিকরা সুনির্দিষ্ট কোন দাবি না জানিয়ে কাজ বন্ধ করে কর্মবিরতি করে। এর ফলে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, আইন অনুযায়ী প্রতিবছর মূল মজুরির ৫ শতাংশ মজুরি বৃদ্ধির হওয়ার কথা যদিও এই কারখানার শ্রমিকরা মোট মজুরির ৫ শতাংশ বেতন বৃদ্ধির দাবি করেছে তাদের এই দাবি মেনে নেওয়া উচিত। মালিকের কারণ মজুরি বৃদ্ধির তিন বছর পূর্ণ হয়েছে সেই দিক দিয়ে শ্রমিকরা একটি ভাতা পাবেন এবং এটা আদৌ মালিকরা দিতে রাজি নয় সেই দিক দিয়ে শ্রমিকদের দাবি যুক্তি আছে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এসএফ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa