ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাঁচপুরে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
কাঁচপুরে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ কাঁচপুরে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

নারায়ণগঞ্জ: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর বিসিক শিল্পনগরী এলাকায় বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করেছেন গার্মেন্টস শ্রমিকরা।

সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করেন।

এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উভয়পাশে যানজট সৃষ্টি হলে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন।

খবর পেয়ে সোনারগাঁ থানা পুলিশ, কাঁচপুর হাইওয়ে থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে এসে শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দেন। পরে অবরোধ তুলে নেন শ্রমিকরা।

জানা যায়, কাঁচপুর বিসিক শিল্প নগরী এলাকায় মার্কারি নিট ওয়্যার প্রাইভেট লিমিটেড নামের একটি গার্মেন্টেস শ্রমিকদের গত তিন মাসের বেতন বকেয়া রয়েছে। মালিকপক্ষ বিভিন্ন সময়ে তাদের পাওনা পরিশোধ করার প্রতিশ্রুতি দিলেও বেতন পরিশোধ করছে না। সোমবার তাদের পাওনা পরিশোধের শেষ দিন ছিল। শ্রমিকরা গার্মেন্টেসে এসে জানতে পারেন মালিকপক্ষ বেতন পরিশোধ না করে টালবাহানা শুরু করেছেন। পরে বিকেল সাড়ে ৩টার দিকে গার্মেন্টেসের অভ্যন্তরে প্রায় ৪ শতাধিক শ্রমিক বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে বিকেল ৫টার দিকে গার্মেন্টস থেকে বের হয়ে মহাসড়কের অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। শ্রমিক বিক্ষোভের ফলে মহাড়কের উভয়পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। যানজটে আটকে পড়ে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।

শ্রমিকদের অভিযোগ, ‘গার্মেন্টেস মালিকপক্ষ তিন মাস ধরে তাদের বেতন পরিশোধ করছে না। ফলে আমাদের জীবনযাপনে সমস্যার সৃষ্টি হচ্ছে। বেতন না পাওয়ায় টাকার অভাবে বাসা ভাড়া, দোকান বাকি, ছেলে মেয়েদের স্কুলের ভর্তি করতে পারছেন না শ্রমিকরা। ’

মার্কারি নিট ওয়্যার প্রাইভেট লিমিটেডের শ্রমিক আকলিমা আক্তার বলেন, মালিক পক্ষ আমাদের তিন মাসের বেতন বকেয়া রেখেছেন। ফলে আমাদের জীবন চালাতে হিমশিম খেতে হচ্ছে। আমাদের বাড়ির মালিকরা বাসা ভাড়া পরিশোধের জন্য চাপ দিচ্ছেন।

শ্রমিক আমজাদ হোসেন বলেন, বেতন বকেয়া থাকার কারণে আমাদের গার্মেন্টেসে আসার যে ভাড়া লাগে সেটাও অন্যের কাছ থেকে ধার করে নিয়ে আসতে হয়। এখন আর কেউ ধার ও দোকান বাকি দিতে চান না।

মার্কারি নিট ওয়্যার প্রাইভেট লিমিটেড ম্যানেজার (হিসাব) মো. সিরাজুল ইসলাম বলেন, মালিক পক্ষের সমস্যা থাকার কারণে সোমবার বেতন পরিশোধ করা সম্ভব হয়নি। তবে দু’একদিনের মধ্যে বেতন পরিশোধ করা হবে।

কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাজ্জাত করিম খাঁন বলেন, অল্প সময়ের জন্য শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়েছিলেন। মালিক ও শ্রমিকপক্ষের সঙ্গে কথা বলে আগামী দু’দিনের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এমআরপি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।