ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ নেওয়া হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
‘লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ নেওয়া হবে’

ঢাকা:  লঞ্চে ধূমপান না করার জন্য সতর্কীকরণ পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ৷

শনিবার (১৫ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি। ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ‍্যা রুরাল পুয়র 'ডরপ'  ও লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরাম, ঢাকা যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন,  উন্নত দেশে মানুষ আইন বিধি-নিষেধ সহজেই মেনে চলে। কিন্তু আমাদের দেশের জন‍্য নিয়ম-কানুন মানানো কঠিন হয়ে পড়ে।   আমাদের সে ধরনের প্লাটফর্ম নেই। আমরা সেটা তৈরি করতে পারিনি। আমাদের সংবিধানে হত‍্যাকাণ্ডের বিচার করা যাবে না; একাত্তরের অপরাধীদের বিচার বন্ধে দালাল আইন বাতিল করা হয়েছিল- সেখানে ভাল কিছু আশা করা যায় না।

তিনি বলেন, ইউরোপসহ উন্নত দেশে যারা কালো মানুষদের জন্য দাসপ্রথা চালু করেছিল; কালোদের তুচ্ছ‍্য তাচ্ছিল‍্য করেছে -তারাই এখন মানবাধিকারের মোড়ল সেজেছে। আমাদের একটি প্লাটফর্ম দরকার। শিক্ষিত জাতি না হলে জোর করে চাপিয়ে দেওয়া যায় না। আমরা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মৌলিক সমস‍্যার সমাধানের দ্বারপ্রান্তে। এসব সমস‍্যা ওভারকাম করেছি। একসময়  এসব সমস‍্যার সমাধান করা হয়নি। বর্তমানে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে। এখন খাদ‍্যের অভাব বা মঙ্গা নেই। গ্রামের বাড়িতে চা-কফি পাওয়া যায়। অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ এখন যে কোন চ‍্যালেঞ্জ গ্রহণ করতে পারে - সে সক্ষমতা হয়েছে।   আগে এক কিলোমিটার রাস্তা তৈরির জন‍্য বিদেশিদের কাছে ধর্ণা দিতে হতো; অর্থমন্ত্রীরা বিদেশি সাহায‍্যের জন‍্য বছরের বেশিরভাগ সময় দেশের বাইরে থাকতেন-  এখন সে অবস্থা নেই।   অনেক উন্নয়ন হচ্ছে। আমরা পারমাণবিক ক্লাবে যুক্ত হয়েছি।   আগে ১০ হাজার টনের জাহাজ চট্টগ্রাম বন্দরে ভেড়াতে হিমশিম লাগত।   এখন লক্ষাধিক টনের জাহাজ দেশের বন্দরে ভেড়ানোর সক্ষমতা হয়ে যাচ্ছে।

'ডরপ' এর চেয়ারম‍্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন স্বাস্থ‍্য ও পরিবার কল‍্যাণ মন্ত্রণালয়ের  অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন, ঢাকাস্থ লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরামের সভাপতি জাকির হোসেন লিটন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার, সাংবাদিক আহমেদ ফয়েজ, টাঙ্গাইলের বিড়ি শ্রমিক নেতা জীবন সাহা, ভোলার নাগরিক কমিটির সদস‍্য মো. হারুন অর রশীদ, ঢাকার যুব প্রতিনিধি তাবাসসুম খানম রাত্রি   এবং ডরপ এর পরিচালক মোহাম্মদ যোবায়ের হোসেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ১৫ জানুয়ারি, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।