ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সৌদিতে বাংলাদেশ-ভারত  মৈত্রী দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
সৌদিতে বাংলাদেশ-ভারত  মৈত্রী দিবস উদযাপন

ঢাকা: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও ভারতীয় দূতাবাস ০৬ ডিসেম্বর যৌথভাবে মৈত্রী দিবস উদযাপন করেছে। ১৯৭১ সালের এই দিনে ভারত বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় এবং দু'দেশের মধ্যে কূটনীতিক সম্পর্ক স্থাপিত হয়।

 

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ ও ভারতের সরকার এ দিনটিকে মৈত্রী দিবস হিসেবে যৌথভাবে উদযাপনের সিদ্ধান্ত নেয়।

৬ ডিসেম্বর দিবসটি উদযাপন উপলক্ষ্যে রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ ও ভারতের দূতাবাসে সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংবর্ধনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে গালফ কোঅপরেশন কাউন্সিলের মহাসচিব ড. নায়েফ ফালাহ মুবারাক আল হাজরাফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে সৌদি আরবের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী বন্দর খামিস, শুরা কাউন্সিলের সদস্য সৌদি-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ কমিটির সদস্য ড. মোহাম্মদ বিন আবদুল্লাহ আল আব্বাস, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মোহাম্মদ আল শামেরি উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, সৌদি অফিশিয়াল, ব্যবসায়ী, চেম্বার কর্মকর্তা, বিভিন্ন দেশের স্থানীয় মিডিয়ার প্রতিনিধিরাও দু'দেশের কমিউনিটির বিভিন্ন পর্যায়ের পেশাজীবীরা অনুষ্ঠানে যোগ দেন।

বাংলাদেশ দূতাবাসে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, মৈত্রী দিবস উদযাপন ভারত ও বাংলাদেশের মধ্যে চিরস্থায়ী বন্ধুত্বকে প্রতিফলিত করে যা আমাদের দুদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও আত্মত্যাগের ফসল। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর দুদেশের জাতীয় সংগীত রচনা করেছেন যা দুদেশের মানুষের সাংস্কৃতিক ও দৈনন্দিন জীবনধারায় অভূতপূর্ব মিলের বহিঃপ্রকাশ।

রাষ্ট্রদূত বলেন, গত এক দশকে উভয় দেশ নিরাপত্তা, বিদ্যুৎ, ব্যবসা-বাণিজ্য, জ্বালানি, সংযোগ, অবকাঠামো উন্নয়ন, সাংস্কৃতিক ও প্রতিরক্ষাসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। তিনি ভারতের সঙ্গে আগামী দিনে আরও জোরদার সম্পর্কের প্রত্যাশা ব্যক্ত করেন।  

সৌদি আরবে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ড. অসাফ সাঈদ বাংলাদেশের জনগণকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের জনগণের হৃদয়ে বিপুল প্রশংসা এবং শ্রদ্ধার জায়গা করে নিয়েছেন। রাষ্ট্রদূত বলেন, ভারতীয় চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল বঙ্গবন্ধুর বায়োপিক পরিচালনা করছেন যা আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে ও তার আদর্শ ধারণ করতে সহায়তা করবে।  

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১ 
টিআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।