ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

জাতীয়

নাগরিক ঐক্যের আহ্বায়ক থেকে সভাপতি হলেন মান্না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২১
নাগরিক ঐক্যের আহ্বায়ক থেকে সভাপতি হলেন মান্না নাগরিক ঐক্যের আহ্বায়ক থেকে সভাপতি হলেন মান্না। ছবি: সংগৃহীত

ঢাকা: নাগরিক ঐক্যের আহ্বায়ক থেকে সভাপতি হয়েছেন মাহমুদুর রহমান মান্না। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না দলটির আহ্বায়কের দায়িত্ব পালন করেছিলেন।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য সাকিব আনোয়ার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, বুধাবার (১ ডিসেম্বর) নাগরিক ঐক্যের কার্যালয়ে কেন্দ্রীয় কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় দলের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে সর্বসম্মতিক্রমে সভাপতি মনোনীত করা হয়। দলের সমন্বয়ক শহীদুল্লাহ্ কায়সারকে সাধারণ সম্পাদক এবং ডা. জাহেদ উর রহমানকে যুগ্ম সম্পাদক নির্বাচন করা হয়।

তিনি আরও জানান, সভায় সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ ছয় সদস্যের প্রেসিডিয়াম নির্বাচন করা হয়। প্রেসিডিয়ামের অন্য সদস্যগণ হলেন মোমিনুল ইসলাম, জিন্নুর চৌধুরী দিপু, মোফাখখারুল ইসলাম নবাব এবং সৈয়দ আব্দুল মাবুদ।

২০১২ সালে নাগরিক ঐক্য নামের সংগঠনটি প্রতিষ্ঠিত হলেও এটি রাজনৈতিক দল হিসেবে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে ২০১৭ সালের ২ জুন। এর আগে ‘নাগরিক ঐক্য’ একটি নাগরিক সংগঠন হিসেবে সামাজিক বিভিন্ন ইস্যুতে সোচ্চার ছিল।

রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশের দিন জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে মাহমুদুর রহমান বলেন, নাগরিক ঐক্যের শুরু হয় সামাজিক সংগঠন হিসেবে। গত পাঁচ বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, এ দেশের উল্লেখযোগ্য মানুষ দ্বিদলীয় রাজনৈতিক ব্যবস্থার বাইরে বিকল্প একটি রাজনৈতিক শক্তির জন্য অপেক্ষা করছে। এ থেকে আমরা সংগঠনটিকে রাজনৈতিক দল হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপির সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয় নাগরিক ঐক্য। নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট সুবিধা করতে না পারায় গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ওই ফ্রন্ট বর্তমানে অনেকটা নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। তবে মাহমুদুর রহমান মান্না বিভিন্ন ইস্যুতে মাঠে রয়েছেন। বিএনপি আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানেও তিনি যোগ দিয়ে সরকারের বিরুদ্ধে বক্তব্য দিয়ে থাকেন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২১
এমএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa