ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় রোগীর চাপ অত্যধিক: স্বাস্থ্যমন্ত্রী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
ঢাকায় রোগীর চাপ অত্যধিক: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: রাজধানীতে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা রোগীদের চাপ বেশি বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাত ৯টার দিকে বাংলাদেশ ইউরোলজিক্যাল সোসাইটি কর্তৃক আয়োজিত ভার্চুয়াল বৈজ্ঞানিক সম্মেলন তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশে কিডনি রোগীর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আমাদের উচিৎ দেশের জনগণকে সচেতন করা, কেনো কিডনি রোগ বৃদ্ধি পাচ্ছে, কিভাবে মানুষ কিডনি রোগ থেকে বাঁচতে পারে, কিভাবে কিডনি রোগ প্রতিরোধ করতে পারে, কিভাবে এবং কোথায় কিডনি রোগের চিকিৎসা পাওয়া যাবে, এসব বিষয়ে সচেতন করতে পারলে বাংলাদেশের মানুষের জন্য অনেক উপকার হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আমরা দেশের ৮টি বিভাগে ৮টি হাসপাতাল নির্মাণ করছি। যেখানে ক্যানসার, কিডনি এবং হার্টের বিভিন্ন রোগের চিকিৎসা সুবিধা থাকবে। এটা অনেক বড় একটা প্রজেক্ট, যার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে এবং এটি সম্পন্ন হতে কিছুটা সময় লাগবে। যখন এই হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা দেয়া শুরু করা হবে, তখন দেশের মানুষ বিদেশে বা ঢাকার পরিবর্তে তার নিজ বিভাগেই চিকিৎসা সুবিধা নিতে পারবেন। ঢাকায় রোগীর চাপ অনেক বেশি এবং মানুষ ঢাকা এসে চিকিৎসা নেয়ার খরচও অনেক বেশি। এসব বিষয় বিবেচনা করেই আমরা বিভাগীয় পর্যায়ে হাসপাতাল চালু করছি।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
আরকেআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।