ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দুবলার চরে শুধুই পুণ্যস্নান, হবে না রাস মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
দুবলার চরে শুধুই পুণ্যস্নান, হবে না রাস মেলা

খুলনা: বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের দুবলার চরে এবারও রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হবে। তবে করোনা পরিস্থিতির কারণে সেখানে শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব বা মেলা অনুষ্ঠিত হচ্ছে না।

মেলা কিংবা উৎসব ছাড়াই সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের জন্য এবারও শুধু রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নানে অংশ নেওয়ার অনুমতি দিয়েছে বনবিভাগ। সে সময়ে দুবলার চরে যেতে পারবেন না কোনো পর্যটক ও অন্য ধর্মের মানুষ।

খুলনা আঞ্চলিক বন সংরক্ষক মিহির কুমার দো বাংলানিউজকে বলেন, দুবলার চরে এবারও রাস মেলা অনুষ্ঠিত হবে না। তবে নির্দিষ্ট সময়ে সনাতন ধর্মাবলম্বীদের জন্য পুণ্যস্নান বা রাস পূজা অনুষ্ঠিত হবে।   মঙ্গলবার (২৬ অক্টোবর) খুলনার সুন্দরবন পশ্চিম বন বিভাগের কার্যালয়ে রাস মেলা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুবলার চরে রাস পূজা করছেন হিন্দু সম্প্রদায়ের লোকেরা

রাস মেলা না হওয়ায় বন্যপ্রাণী নিধন ও পরিবেশের ক্ষতি অনেকটাই হ্রাস পাবে বলে মনে করছেন পরিবেশবাদীরা।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে গত বছরও রাস মেলা অনুষ্ঠিত হয়নি। রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হয়েছিল। এবার ১৭ থেকে ১৯ নভেম্বর রাস পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৭ নভেম্বর সকালে বাগেরহাটের মোংলা থেকে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলের উদ্দেশে নৌযানে করে যাত্রা শুরু করবেন আয়োজকরা। সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন পুণ্যার্থীরা। আগামী ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে পূজা আর ১৯ নভেম্বর প্রথম প্রহরে স্নান অনুষ্ঠিত হওয়ার পর ফিরতে শুরু করবেন পুর্ণার্থীরা। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে তাদের।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।