ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

জাতীয়

ঐতিহ্যবাহী নৌকা বাইচ হলো বাঘার পদ্মায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
ঐতিহ্যবাহী নৌকা বাইচ হলো বাঘার পদ্মায় নৌকা বাইচ দেখতে পদ্মাপাড়ে দর্শনার্থীদের ভিড়। ছবি: বাংলানিউজ

রাজশাহী: মুজিব শতবর্ষ উপলক্ষে উৎসবমুখর পরিবেশে রাজশাহীর বাঘা উপজেলার গড়গড়ি ইউনিয়নের পদ্মা নদীতে হয়ে গেল শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।

দুই দিনব্যাপী এই নৌকা বাইচের আয়োজন করে স্থানীয় ইউনিয়ন পরিষদ।

শনিবার (১৬ অক্টোবর) ছিল শেষ দিন।  

এদিন বিকেলে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ মধ্য দিয়ে এই নৌকা বাইচ শেষ হয়। প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
এই নৌকা বাইচকে কেন্দ্র করে দুই থেকে পদ্মা নদীর পাড়ে বসেছিল মেলাও। এখানে প্রায় পাঁ শতাধিক দোকান বসে। বিভিন্ন রকমের মুখরোচক খাবার, মিষ্টি ও খেলনাসহ বিভিন্ন দোকান বসেছিল। বাঘার প্রত্যন্ত গড়গড়ি ইউনিয়নের ব্যাংগাড়ি এলাকা তাই দুদিন থেকে জাঁকজমকপূর্ণ হয়ে উঠেছিল। বাঘা উপজেলা ছাড়াও আশপাশের বিভিন্ন উপজেলা থেকেও অসংখ্য মানুষ এই আয়োজন দেখতে পদ্মার দুই পাড়ে ভিড় জমান। নৌকা বাইচকে ঘিরে নারী-পুরুষের সমাগমে মিলন মেলায় পরিণত হয়। বিভিন্ন আকৃতির বাহারি নৌকা আর রংবেরঙের পোশাক পরে প্রতিযোগীরা নৌকা বাইচে অংশ নেন। বিকেলে প্রতিযোগিতার সময় ঢাক-ঢোলসহ নানা বাদ্যের তালে তালে ছিল সারিগান।

শনিবার বিকেলে নৌকা বাইচ প্রতিযোগিতা শেষ হয়। পরে বিজয়ী দলকে পুরস্কৃত করেন- রাজশাহীর বাঘা-চারঘাট আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।  

এ সময় প্রতিমন্ত্রী বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে বক্তব্য দেন।  গড়গড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবির সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা, সাবেক পৌর মেয়র আক্কাছ আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দীন, সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবীরসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
 
আয়োজক কমিটির সভাপতি চেয়ারম্যান রবিউল ইসলাম ও সাধারণ সম্পাাদক নাসির উদ্দীন খাজা জানান, এলাকাবাসী নৌকা বাইচকে তাদের পৈত্রিক ঐতিহ্য মনে করেন। প্রায় ১০০ বছর ধরে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। এর ধারাবাহিকতায় এ বছরও নৌকা বাইচ হলো।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa