ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

টাংগুয়ার হাওরের জীববৈচিত্র্য রক্ষা করতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
টাংগুয়ার হাওরের জীববৈচিত্র্য রক্ষা করতে হবে

সুনামগঞ্জ: সুনামগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) জাহাঙ্গীর হোসেন বলেছেন, টাংগুয়ার হাওরের জন্য সুনামগঞ্জকে আজ সারাবিশ্ব চেনে। টাংগুয়ার হাওরের জীববৈচিত্র্য আমাদের সবাইকে রক্ষা করতে হবে।

তিনি বলেন, যেখানে-সেখানে পানির বোতল, কোকের বোতল, পলিথিন ব্যাগ, প্লাস্টিকের গ্লাস-প্লেটসহ প্লাস্টিকের জিনিসপত্র ফেলা যাবে না। প্রত্যেকটা পর্যটকবাহী নৌকায় আবর্জনা ফেলার বিন রাখতে হবে।

জেলা প্রশাসক আরও বলেন, হাওরে ইঞ্জিনচালিত নৌকা যেমন পরিবেশ নষ্ট করে, তেমনি মাছেরও ক্ষতি হয়। এতে হাওর আস্তে আস্তে মাছশূন্য হয়ে যাচ্ছে। আগামী বছর থেকে ইঞ্জিনচালিত নৌকা একটি নির্দিষ্ট স্থানে রাখা হবে এবং হস্তচালিত নৌকায় পর্যটকরা হাওর ভ্রমণ করবেন। আগামী মৌসুমের আগেই পর্যটকবাহী সব নৌকা রেজিস্ট্রেশনের আওতায় নিয়ে আসা হবে।

শনিবার (১৬ অক্টোবর) সকালে সুনামগঞ্জের তাহিরপুর টেকেরঘাটে হাওর পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে এসব কথা বলেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন।

সবাইকে সঙ্গে নিয়ে হাওরে পড়ে থাকা আবর্জনা তুলে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন জেলা প্রশাসক। পর্যটকবাহী বিভিন্ন নৌকায় গিয়ে মাঝিদের সঙ্গে কথা বলেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন, তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন, সাধারণ সম্পাদক অমলকান্তি কর, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোদাচ্ছির আলম, শ্রীপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান খছরুল আলম, আনোয়ারপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমল রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa